হোয়াটসঅ্যাপ এর পর ব্ল্যাকবেরি সাপোর্ট বন্ধ ফেসবুকের

blackberry-classic-front

একসময়ের অনপ্রিয় কোম্পানি ব্ল্যাকবেরির বর্তমানে দুর্দশা চলছে। হোয়াটসঅ্যাপের পর এবার ফেসবুক ও ব্ল্যাকবেরির BB10 ভার্সনের পর সাপোর্ট বন্ধ করার ঘোষনা দিলো । এর আগে গত ডিসেম্বরে ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ অ্যান্ডয়েডের পুরানো সংস্করন২.১ ও২.২ ,ব্ল্যাকবেরীর ওস ৭ এবং এর পুরানো সংস্করন, ব্ল্যাকবেরীর নতুন সংস্করন বিবি১০, নোকেয়া এস৪০ (NokiaS40), নোকেয়া সিম্বিয়ান এস৬০ (Nokia Symbian S60) সহ উইন্ডোজ ৭.১ এর আগের ভার্সন সম্বলিত সকল ডিভাইসে নিজেদের সাপোর্ট বন্ধ করার ঘোষনা দেয়।

সম্প্রতি ফেসবুক জানায়  “ব্ল্যাকবেরী আমাদের যাত্রার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলেও এর পরবর্তী সংস্করনগুলো আমাদের অ্যাপের ফিচার ধারনে সক্ষম হবে কিনা এ নিয়ে আমরা সন্দিহান।

এদিকে ফেসবুক সাপোর্ট বন্ধ করার খবরের পর ব্ল্যাকবেরী তাদের অফিশিয়াল ব্লগে জানায় “আমরা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের এর সিদ্ধান্তে হতাশ,আমাদের অনেক ব্যাবহারকারী ই এই অ্যাপগুলো পছন্দ করে। আমরা চেষ্টা চালাচ্ছি ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মন পরিবর্তন করার কিন্তু তারা বরতমানের সিদ্ধান্তে অটল

downloadবর্তমানে ৯৯% এর ও বেশি স্মার্টফোনের অপারেটিং সিস্টেম গুগল,অ্যাপল কিংবা মাইক্রোসফটের। ২০০৯ সালে যখন হোয়াটসঅ্যাপ জন্ম নেয় তখন শতকরা ৭০ভাগের ও বেশি বাজার দখল ছিলো ব্ল্যাকবেরী ও নোকিয়ার। মানে বর্তমান এবং পূর্বের বাজারে রয়েছে বিশাল তফাত। বর্তমানে ব্ল্যাকবেরীর ব্যাবহারকারী আসংকাজনক হারে কমে গেছে। অ্যান্ড্রয়েড ও অ্যাপল ডিভাইসের সাথে তারা কোনো মতেই কাটিয়ে উঠতে পারছে না ।যদিও ব্ল্যাকবেরির অপারেটিং সিস্টেম অ্যান্ডরেড ভিত্তিক। মুলত ধারনা করা হচ্ছে ব্ল্যাকবেরীর ব্যাবহারকারী কমে যাওয়ায় ই ফেসবুক বাড়তি ঝামেলা নিতে চাচ্ছেনা তাই ব্ল্যাকবেরীকে সাপোর্ট দেওয়া বন্ধ করছে তারা।

Blackberry-Z10-Hd-Wallpapers

এখন ব্ল্যাকবেরী ইউজারদের ফেসবুক ওয়েব ভার্সন ইউজ করে চলতে হবে । হয়তো খুব সম্ভব আগামী মাসে ব্ল্যাকবেরী ফেসবুকের ওয়েব ভার্সন সম্বলিত একটি অ্যাপ আনবে। তবে দুধের সাধ কি আর ঘোলে মিটানো যায়? সোশিয়াল প্রিয় ব্ল্যাকবেরী ইউজার রা হয়তো এবার তাদের সাধের ব্ল্যাকবেরীকে ছেড়ে দিবেন।  অর্থাৎ ব্ল্যাকবেরী প্রযুক্তিতে টিকে থাকার জন্য পিছালো আরো এক পা। তবে ব্লাকবেরির “priv”  মডেলের মতোন ফোনগুলোতে ফেসবুক অফিশিয়াল চলবে আর বাকি সাধারন অ্যান্ড্রয়েডের মতোন ই।

 

 

 

 

 

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।