ওরাকলকে হটিয়ে অ্যাপলের সুইফট প্রোগ্রামিং আন্ড্রয়েডে

সুইফট, অ্যাপলের নিজস্ব উন্মুক্ত প্রোগ্রামিং ভাষা। প্রায় দুই বছর আগে অ্যাপল তাদের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রোগ্রামিং ভাষাটি উন্মোচন করেন। অ্যাপল তাদের অ্যাপস ডেভেলপারদের বিশেষ সুবিধা দেওয়ার উদ্দেশ্যে ডেভেলপ করেছে প্রোগ্রামিং ভাষাটি।

প্রচলিত অন্যান্য প্রোগ্রামিং ভাষায় প্রোগ্রাম লেখার পরে কম্পাইল করে তারপর আউটপুট দেখা যায় কিন্তু অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ভাষার অনন্য বৈশিষ্ট্য হচ্ছে ডেভেলপাররা কোড লেখার সময়ই লাইভ অ্যাপটির ফলাফল দেখতে পারে। অর্থাৎ রিয়েল টাইম ফলাফল দেখা যায়।

অ্যাপল-সুইফট

ওরাকল এবং গুগলের মধ্যকার চলা মামলার ফলে এ সিদ্ধান্তে গুগল উপনীত হতে যাচ্ছে বলে জানা গিয়েছে। ফেইসবুক এবং ইউবার এই দুই তৃতীয় পক্ষের অ্যাপসের সাথেই টেক জায়ান্ট গুগল তাদের আন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে যুক্ত করবে বলে জানা গেছে নেক্সট ওয়েবের রিপোর্ট থেকে।

হ্যাকার নিউজ থেকে পাওয়া তথ্যমতে, অ্যাপল যখন তাদের সুইফট প্রোগ্রামিং ভাষাকে উন্মুক্ত করার পর-পরই গুগল, ফেইসবুক এবং ইউবার এর পরিচালকগণ অ্যাপলের এই জনপ্রিয় প্রোগ্রামিং ভাষাকে নিয়ে লন্ডনে এক বিশেষ আলোচনার আয়োজন করেছিল।

READ  ৩১৩ কোটি টাকার স্বর্ণ উদ্ধার করল অ্যাপল!

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.