সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে (৩য় পর্ব)

ইন্টারনেটে প্রতিদিন ঘুরেফিরে সেই একই ধরনের সাইট ভিজিট করার একঘেয়ামির আক্রমনে অনলাইন অভিজ্ঞতা পানসে হয়ে যাচ্ছে। প্রতিদিন একইভাবে লাইক, শেয়ার, টুইট করার মাঝে যেন আর কোনো বৈচিত্র নেই। এই অভিজ্ঞতা যদি আপনারও হয়ে থাকে তবে চলুন টেকপ্রমী, সীমাবদ্ধ গন্ডি থেকে আপনাকে নিয়ে যাই ব্যতিক্রমধর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমের জগতে।

‘সোশ্যাল নেটওয়র্কিং : দুনিয়াজুড়ে’ সিরিজের ৩য় পর্বে আপনাকে স্বাগতম।


১। ইংলিশ, বেইবী!english-baby-techmasterblog-mashud


ঠিকানাঃ www.englishbaby.com

স্পোকেন ইংলিশে দক্ষতা বাড়াতে চান যদি, ব্যাতিক্রমী এই সাইটটি আপনার জন্যেই। সারা দুনিয়া থেকে ১.৬ মিলিয়ন ব্যবহারকারী স্পোকেন ইংলিশ ও ন্যাটিভ ইংলিশ স্ল্যাং শিখতে ‘ইংলিশ,বেইবী!’ ব্যবহার করেন। সাবেক ‘হিটাচি’ কর্মকর্তা জন হেইডেন এই নেটওয়র্ক’টি তৈরী করেন মূলত যারা ২য় প্রধান ভাষা হিসেবে ইংরেজীকে গ্রহন করতে চায় তাদের কথা ভেবেই। ইংরেজী ভাষার শিক্ষার্থী ও শিক্ষকদের সর্ববৃহৎ এই নেটওয়র্কে আপনি মেম্বারশিপ নিতে চান  যদি, কিছু টাকা গুনতে হবে। তবে এক মাসের ফ্রি ট্রায়াল সাবস্ক্রিপ্সশনের সুবিধাও আছে।
প্রতিদিন নতুন নতুন লেসন, ভিডিও, ন্যাটিভ ইংলিশ’দের সাথে চ্যাটিং আপনাকে রীতিমত অন্যরকম পদ্ধতিতে ইংরেজী শেখাবে। ২০০০ সালে লঞ্চ হওয়া নেটওয়র্ক’টির এলেক্সা র‍্যাঙ্কিং ১২৯২০৩। চীন,তুর্কি, ব্রাজিল এবং ভারতে এটি বেশ জনপ্রিয়।

টাইমকিলিং সোশ্যাল অ্যাপস’এ সময় নষ্ট না করে এডুকেশনাল এই নেটওয়র্কটিতে যদি সময় দেন, বিনিময়ে একটু বেশী কিছু আশা করতেই পারেন!


২। গুড রীডস

goodreads-logo-techmasterblog-mashud


 

READ  গাঁজা চাষে মাইক্রোসফট

ঠিকানাঃ www.goodreads.com

বইপোকারা নিশ্চয়ই গুডরীডসের সাথে ভালোভাবেই পরিচিত? ক্যাটালগিং এবং কমিউনিটি সাইট হিসেবে দুনিয়া জুড়ে গুডরীডসের অসংখ্য ব্যবহারকারী আছেন। ধরনা করুনতো অসংখ্যের সংখ্যা কত? ১০ মিলিয়ন! আর প্রতিমাসে সাইটের ইউনিক ভিজিট ২০ মিলিয়ন! ২০০৬ সালের ডিসেম্বরে লঞ্চ হওয়া এই নেটওয়র্কটি মূলত জনপ্রিয়, পাঠকনন্দিত, আলোচিত-সমালোচিত সবধরনের বইয়ের ব্যপক বিস্তৃত এক ডেটাবেইজ। প্রিয় টেকপ্রেমী, ফ্রি’তে রেজিস্ট্রেশন করে একবার ঢুঁ মেরে আসুন, goodreads-logo-mashud-techmasterblogএতএত সব বিশেষণ কেন ব্যবহার করছি বুঝতে আপনার বেশী সময় লাগবেনা। ১০,০০০,০০০ বইয়ের অসাধারণ এই ডেটাবেইজে আপনি পাবেন বইয়ের রিভিউ, পছন্দমাফিক সাজেশন, আলোচনা, ব্লগ, বিভিন্ন রকম জরিপ ফলাফল সহ আরো অনেক কিছুই। লেখক হলে নিজের বই রেজিস্টারও করতে পারেন। বিভিন্ন অনলাইন শপের মাধ্যমে সরাসরি বই কেনাও যায় এখানে।
goodreads-techmasterblog-home-mashud২০১৩’তে নির্মাতা ওটিস চ্যান্ডলার-এর কাছ থেকে টেক জায়ান্ট অ্যামাজন এই সাইটটি কিনে নেয়। স্যান ফ্রান্সিস্কো’তে ৩০ জন কর্মকর্তা-কর্মচারী আপনার সেবায় কাজ করে যাচ্ছে পছন্দের বই খুঁজে পেতে সাহায্য করার আর দুনিয়াজুড়ে বইপড়ার অভিজ্ঞতা পাল্টে দেয়ার স্লোগান নিয়ে।

READ  'কি দরকার' বন্ধ

গুডরীডসের এলেক্সা র‍্যাঙ্কিং ২৭৩।


পরবর্তী পর্বগুলো সহজেই পেতে চোখ রাখুন টেকমাস্টারব্লগের ফেইসবুকে। বন্ধুদের জানাতে শেয়ার করুন আর আপনারাও লিখুন নিত্যনতুন প্রযুক্তি নিয়ে। টেকমাস্টারব্লগ আপনারই মাতৃভাষায় তথ্যপ্রযুক্তির নীড়পাতা।


সংযুক্তিঃ

১। সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে ১ম পর্ব       ২।সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে ২য় পর্ব

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.