ফসলের ক্ষতিকর পোকামাকড় দমনে ড্রোন!

ড্রোন কথাটা শুনলেই আমাদের অনেকেরই মাথায় আসে যুদ্ধ বিমানের কথা কিংবা ক্যামেরাযুক্ত আকাশের এক অদ্ভুত যান। সাধারনভাবে বলতে গেলে ড্রোন হচ্ছে পাইলটবিহীন  ছোট আকারের আকাশযান, যা আকাশের অনেক উপর দিয়ে উড়ে যেতে পারে কিন্তু রিমোট কন্ট্রোলের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা হয়। মার্কিনীরা যুদ্ধক্ষেত্রে সর্বপ্রথম ড্রোন ব্যবহার করেন। আর যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত এই ভয়াবহ প্রযুক্তিকেই ডেনমার্কের বিজ্ঞানীরা ব্যবহার করতে চাচ্ছেন পোকা দমনে।

পোকা-দমনে-ড্রোন

ডেনমার্কের ইউনিভার্সিটি অব সাউদার্ন এর একদল গবেষকেরা এই প্রকল্পটি হাতে নিয়েছেন। প্রকল্পটির এক গবেষক, সোরেন ওয়াটার বোর্গ বলেছেন; আমাদের এখন প্রধান চ্যালেঞ্জ এমন প্রযুক্তি উদ্ভাবন করা যাতে এই ড্রোন উড়ে গিয়ে পোকা খুঁজে সেগুলোকে দমন করতে পারে।

READ  আইফোন বাঁচালো শিশুর জীবন

বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই ড্রোনের নাম দিয়েছেন, “ইকো ড্রোন”। যা দেখতে অনেকটা লেডিবার্ডের মত হবে। তবে এটি অন্য লেডিবার্ডগুলোকে তাড়াবে আর ক্ষেতকে পোকামুক্ত রাখবে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.