পেটেন্ট মামলা নিয়ে চীনা আদালতে জয়ী অ্যাপল

শেনঝেন বাইলি নামক এক চীনা কোম্পানির সাথে আইফোন ৬ ও আইফোন ৬ প্লাসের নকশার পেটেন্ট নিয়ে অনেকদিন ধরেই  দ্বন্দ্ব চলে আসছিল। রয়টার্স থেকে পাওয়া তথ্যমতে, শেনঝেন বাইলির অভিযোগ ছিল তাদের তৈরি ১০০সি ব্র্যান্ডের মোবাইল ফোনের নকশার সঙ্গে অ্যাপলের তৈরি স্মার্টফোন আইফোন ৬ ও আইফোন ৬ প্লাসের নকশার সাদৃশ্য রয়েছে। তাঁদের দাবি, ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটির তৈরি এ দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন বিক্রির মাধ্যমে তাদের নকশার পেটেন্ট লঙ্ঘন করেছে। তাই এর বিরুদ্ধে প্রতিষ্ঠানটি বেইজিং ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে একটি অভিযোগপত্র দাখিল করে। এরই পরিপ্রেক্ষিতে চীনা কর্তৃপক্ষ তাঁদের বাজারে স্মার্টফোনগুলো বিক্রি না করার জন্য অ্যাপল ও স্থানীয় রিটেইলার জুমফ্লাইটকে নির্দেশ দেয়।

READ  নতুন আইফোন ওয়্যারলেস পাওয়ার শেয়ার!

তবে অ্যাপল ও জুমফ্লাইট চীনা কর্তৃপক্ষের এ নিষেধাজ্ঞা বিনা বাক্যব্যয়ে মেনে নেয়নি। তারা এ নির্দেশনার বিরুদ্ধে বেইজিং ইন্টেলেকচুয়াল প্রোপার্টি কোর্টে মামলা দায়ের করে। মামলাটির শুনানিতে শুক্রবার অ্যাপলের পক্ষে রায় দেয় চীনের আদালত। আদালত বলেন, আইফোন ৬ ও আইফোন ৬ প্লাসের মাধ্যমে ১০০সি মোবাইল ফোনের নকশার পেটেন্ট লঙ্ঘন করা হয়নি।

রায়ে আদালত আরও জানায়, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা সঠিক নয়। কারণ স্মার্টফোন দুটির মাধ্যমে যে মেধাস্বত্ব লঙ্ঘন করা হয়েছে, সে ব্যাপারে পর্যাপ্ত প্রমাণাদি নেই। শেনঝেন বাইলির দাবির কোনো যৌক্তিকতা নেই। আইফোন ও ১০০সির নকশার মধ্যে পার্থক্য রয়েছে, যা সহজেই বের করা যায়।

READ  অ্যাপলের বিরুদ্ধে কোয়ালকম

তথ্যসূত্র – রয়টার্স

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.