জেনে নিন @ এর রহস্য

আমরা সবাই কম-বেশি ই-মেইল ব্যবহার করে থাকি। কিন্তু আমরা কি জানি কিভাবে @ এর ব্যবহার শুরু হয়েছে? এর পিছনের রহস্য? কম মানুষই তা জানে। চলুন জেনে নিই @ এর রহস্য টেকপ্রেমী ইরফান এর সাথে।

ইন্টারনেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম হলো ই-মেইল। এর কোনো বিকল্প নেই।     ই-মেইল খুলতে বা আদান-প্রদান করতে সবাইকে যে প্রতীকটি ব্যবহার করতে হয়, তা হলো @। ইন্টারনেট দুনিয়ায় এই প্রতীকের উচ্চারণ হলো ‘অ্যাট’।

ই-মেইলের উদ্ভাবক হলেন রে টমলিনসন। তিনি @ ব্যবহার করে সর্বপ্রথম ই-মেইল প্রেরণ করেন। ১৯৭১ সালে তিনি এই প্রতীকটি ব্যবহার করেন। তিনি কম্পিউটারের ‘কি বোর্ড’ থেকে @  প্রতীকটি বাছাই করেন। এই প্রতীকটি বাছাই করার পিছনে কারণ ছিলো তখনো ইন্টারনেট দুনিয়ায় এই প্রতীকটি ব্যবহার করা হতো না এবং কম্পিউটার প্রোগামিং এ ব্যবহৃত হয়নি।

Related image

১৯ শতকের আগে থেকেই @ প্রতীকটি ব্যবহার করা হতো। তখন টাইপরাইটারে এই প্রতীকটি ব্যবহার করা হতো। কম্পিউটার আসার পর এই টাইপরাইটের বিদায় হয় কিন্তু ঠিকই কম্পিউটারের কি-বোর্ডে প্রতীকটি জায়গা করে নেই।

জেনে নিন @ এর রহস্য 2

তখন @ প্রতীকটি বাণিজ্যিকভাবে ব্যবহার করা হতো। তা নিয়ে হাউস্টন বলেছেন, একগুচ্ছ পণ্যের প্রতিটির একই দাম বোঝাতে @ ব্যবহৃত হতো। যেমন : এক ছড়া কলার প্রতিটির দাম ৫ পাউন্ড বোঝাতে লেখা হতো ‘@ ৫’।

জর্জিও স্ট্যাবাইল বলেন, @ প্রতীকের ব্যবহার ও অর্থ একেক দেশে একেক রকম। তুরস্কে @ প্রতীকের অর্থ গোলাপ। কাউকে এই প্রতীক পাঠালে তুর্কিরা সহজেই বুঝে যায় ভালোবাসা নিবেদন করা হচ্ছে। কিন্তু নরওয়েতে এই প্রতীকের অর্থ ‘শূকরের লেজ’। গ্রিসে এর অর্থ হাসের ছানা। হাঙ্গেরিতে @-এর অর্থ ‘গরম’।

জেনে নিন @ এর রহস্য 3

স্ট্যাবাইল বলেন, ফ্রান্স, স্পেন ও পর্তুগালে @-এর অর্থ ওজন পরিমাপক একক। আবার ইতালিতে ‘অ্যাট’-কে বলা হয় অ্যাম্ফোরা। এর মানে লম্বা গলাযুক্ত পাত্রের মজুদ।

বর্তমান যুগে @ এর ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ। প্রোগামিং দুনিয়ায় @ এর ব্যবহার করা হয়। যেমন- সিএসএস, জাভা, সুইফট, পিএইচপি, পাইথন আরো বিভিন্ন ক্ষেত্রে @ এর ব্যবহার হয়ে থাকে।

আরো অনেক রহস্য রয়েছে @ কে ঘিরে। এই রহস্যময় @ আমরা প্রতিদিন বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি এবং তা আমাদের জীবনের সঙ্গী হয়ে উঠেছে।

তথ্য- ইন্টারনেট

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।