ম্যাক্স ওয়ারফাইঃ সর্বোচ্চ গতির ব্রডকম ওয়াইফাই চিপ ৮০২.১১এএক্স

বাসা বাড়িতে ওয়্যারলেস নের্টওয়ার্কের জন্য বর্তমানে সর্বোচ্চ ৮০২.১১ac ব্যবহৃত হয়। যা ২০০৮ এবং ২০১৩ সালে উন্নত করা হয়েছে এবং হোম নেটওয়ার্ক উপযোগী। যখন ১০টি ডিভাইসের পরিবর্তে ৫০ ডিভাইস চালানো হয়, তখন সেই নেটওয়ার্ককে বলা হবে ৮০২.১১ এ এক্স।

ব্রডকম ম্যাক্স ওয়াইফাই চালু করার ঘোষণা দিয়েছে। যাতে থাকছে পরবর্তী প্রজন্মের ৮০২.১১ এ এক্স ওয়্যারলেস চিপ। ব্রডকম ম্যাক্স ওয়াইফাই ৮০২.১১ax এ ৫ গিগাহার্জে ব্র‍্যান্ডে ৮০২.১১ac সিস্টেম থেকে ৪গুণ বেশি ক্যাপাসিটি প্রদান করা হয়।

২০২২ সালের মধ্যে ৫০ বিলিয়ন ওয়্যারলেস ডিভাইস সংযুক্ত হবে এবং ৪ জনের ১টি পরিবারের সংযোগের জন্য গড়ে ৫০টি ওয়্যারলেস ডিভাইস থাকবে। পরের দশকে প্রবেশ করার জন্য তাদের অতিরিক্ত ক্ষমতার প্রয়োজন।

ব্রডম্যাক্স তাদের নতুন ডিভাইসটিতে পরবর্তী প্রজন্মের চিপ ৮০২.১১ax ব্যবহার করেছে। এর ফলে ব্যবহারকারী ৪গুণ দ্রুত ডাইনলোড স্পিড এবং ৪গুণ আরো ভালো কভারেজ, ৬গুণ দ্রুত আপলোড স্পিড পাবে এবং ৭গুণ উন্নত ব্যাটারি থাকছে।

এতে দারুণ উন্নতি সাধন করা হয়েছে। এতে কোনো ছোট যন্ত্রাংশ ব্যবহার করা হয়নি। এতে অস্থায়ী ফ্রিকোয়েন্সি ডিভিশনের মাল্টিপল এক্সেস (OFDMA) ব্যবহার করা হয়েছে। OFDMA এর মাধ্যমে একাধিক ডিভাইসে একসাথে সংযোগ করা যাবে।

আরো ভালোভাবে কাজ করার জন্য এটিতে ব্যবহার করা হয়েছে মাল্টি ইউজার মিমো (MU-MIMO), টার্গেট ওয়েক টাইম (TWT)।

ব্রডকম বর্তমানে ৩টি চিপ বাজারে ছেড়েছে। চিপগুলো হলো

  • residential Wi-Fi (BCM43684),
  • enterprise access points (BCM43694),
  • এবং smartphones (BCM4375)।

রেসিডেন্টিয়াল ওয়াইফাই এর জন্য ৪টি অফার আশা করা যায়। এগুলো হলো

  • ১০২৪ ক্যাম মডুলেশন,
  • OFDMA সাপোর্ট,
  • MU-MIMO,
  • ZeroWait DFS,
  • and AirIQ interference identification।

স্মার্টফোনের জন্য, ম্যাক্স ওয়াইফাই ৮০২.১১ax, ব্লুটুথ 5.0+, ১০২৪ ক্যাম মডুলেশন, OFDMA সাপোর্ট এবং MU-MIMO এর দুটি স্ট্রীম সমর্থন করে।

৮০২.১১ax এর একটি সিগন্যালে সর্বোচ্চ গতি হলো ৩.৫ জিবিপিএস (৪৩৭ এমবি / সেকেন্ড)। বুঝতেই পারছেন এটি কতটা উন্নত এবং গতিশীল। কিন্তু এখন এটি পাবেন না। এখন শুধু ব্রডকমের পার্টনারদের মাঝে সীমাবদ্ধ। তাই এখনও বাজারে আসার প্রকৃত পণ্য নিয়ে আলোচনা করতে পারি না। এটি বাজারে আসার সময়টুকুতে আপনি টাকা জমাতে থাকেন এবং এটি সম্পূর্ণ সুবিধা পেতে নিতে হার্ডওয়্যার কিনে রাখুন।

ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। আপনার মতামত অবশ্যই জানাবেন।

ফেইসবুকে যুক্ত হোন পেইজ

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।