হ্যাকপ্রুফ ফেসবুক গঠনে সেরা ৭ উপায়

সর্বকালের শ্রেষ্ঠ ফেসবুক নামক সোশাল সাইটটিতে আইডি নেই এমন পাঠক এই ব্লগ পড়ছেন এমন পাওয়া দুষ্কর। ইদানিং ফেসবুক আইডি হ্যাক হয় নিজদের অজ্ঞতা কিংবা অসচেতনতার জন্য। টেকপ্রেমী শরফুজ জামান জানাবেন ফেসবুক আইডি হ্যাকপ্রুফ করার সেরা ৭ উপায়।

১. Secure ব্রাউজিং Enable করুন-
Secure ব্রাউজিং বলতে মূলত একটি সুরক্ষিত ইন্টারনেট সংযোগের মাধ্যমে ফেসবুক ব্রাউজ করাকে বুঝানো হয়েছে। নিরাপদ কানেকশন এর মাধ্যমে হ্যাকিং আক্রমণ থেকে 90% ঝুকিমুক্ত থাকা সম্ভব।

২. Login Approvals অন করুন এতে পাসওয়ার্ড জানতে পারলেও লগিন করতে পারবে না কারন লগিন করার সাথে সাথে আপনার মোবাইলে কনফার্মেশন কোড পাঠাবে এফবি যতক্ষন না কোড সাবমিট করেছেন লগিন হবে না আপনি নিরাপদ দ্রুত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন।

৩. Text message নাটিফিকেশন Active করুন- ফেসবুক সকল FB ব্যবহারকারীদের বিনামূল্যে টেক্সট মেসেজ নাটিফিকেশন সুবিধা প্রদান করছে। যখন কোনো কম্পিউটার অথবা মোবাইল থেকে আপনার একাউন্টে ঢোকা হবে তখন টেক্সট মেজেস নাটিফিকেশন আপনার কাছে পৌছে যাবে। এরপর আপনি সহজেই বুঝতে পারবেন আপনি নিজে অথবা হ্যাকার আপনার একাউন্টে লগইন করেছে কিনা। তখন আপনি দ্রুত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করিতে পারবেন।

৪. সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন- শক্তিশালী পাসওয়ার্ড হ্যাকার থেকে ফেসবুক একাউন্ট সংরক্ষণ করার সেরা উপায়। যদি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই সর্বনিম্ন ৩টি ক্যাপিটাল লেটার, ৩টি স্মলার লেটার, ৩টি নাম্বারির সংখ্যা ব্যবহার করতে হবে (উদাহরণস্বরুপ ArdFwV$@445)। এই ধরনের শক্তিশালী পাসওয়ার্ড আপনার ফেসবুক একাউন্টের নিরাপত্তা ও সুরক্ষা বৃদ্ধি করতে সহায়তা করবে।

৫. 3rd পার্টি এপ্লিকেশন ব্যবহার করার সময় সতর্ক থাকুন- ফেসবুকে আরো মজাদার এবং আরো আরামদায়ক করার জন্য তৃতীয় পক্ষের Apps এর অভাব নেই। কিন্তু এখন হ্যাকাররা এগুলো কে ব্যবহার করে তাদের হ্যাকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা কোন নির্দিষ্ট সময়ে এগুলো ব্যবহার করে থাকি কিন্ত ব্যবহার শেষে সেগুলো কে remove/disable করতে ভূলে যাই। এর ফলে আমাদের ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে। সুতরাং আপনার এপস্ সেটিং পৃষ্ঠায় যান, তারপর যেসব এপস্ আপনি ব্যবহার করছেন না সেগুলো কে disable করে দিন।

৬. আপনার সিক্যুরিটি কোয়েশ্চন সেট করুন। তবে সিকুরিটি কোয়েশ্চেন সিলেক্ট করার আগে অবশ্যই সতর্ক থাকতে হবে কারন আমরা প্রায় সব সময় সহজ আনসার দিয়ে রাখি তাই সিক্যুরিটি আনসার দেবার সময় অবশ্যই সহজ কোনো কিছু না দিয়ে কঠিন কিছু দিন । যাতে সহজে কেউ বের করতে না পারে।

৭. বর্তমানে এফবি (Trusted Friends Password Recovery) ট্রাস্টেড ফ্রেন্ড চালু করেছে যেটা অবশ্যই ভালো কিন্তু এইটা দিয়েও আপনার আইডি হ্যাক করে নিতে পারে । কারন আপনার ট্রাস্টেড ফ্রেন্ড সিলেক্ট করা না থাকলে যে কেঊ আপনার আইডি তে ওর ৩ টা ফেইক আইডি দিয়ে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়ে বন্ধু হবে এবং পরে সামান্য চেষ্টা করেই ওই ৩ টা আইডি তে কোড পাঠাতে পারবে এবং আপনার আইডি হ্যাক করে নিবে । তাই যদি ট্রাস্টেড ফ্রেন্ড সিলেক্ট করা না থাকে তাহলে আজি সিলেক্ট করেন এবং আপনার আইডি সুরক্ষিত রাখেন।

আপনার জানা ভিন্ন কোন উপায় জানাতে পারেন মন্তব্যের ঘরে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।