জরিমানার মুখে ফেসবুক

­

জরিমানার মুখে ফেসবুক 2সমগ্র বিশ্বে তাক লাগানো,গত এক যুগের ও বেশী সময় ধরে তাক লাগানো বিশ্বের সবছেয়ে সেরা গণমাধ্যম ফেসবুক কে সপ্রতি জরিমানা করা হয়। সম্প্রতি ফেসবুককে ১২ লাখ ইউরো জরিমানা করেছে স্পেনের ডেটা সুরক্ষা পর্যবেক্ষকরা। কীভাবে ব্যবহার করা হবে তা না জানিয়েই স্প্যানিশ গ্রাহকদের কাছ থেকে তথ্য সংগ্রহের তিনটি ঘটনায় এই জরিমানার মুখে পরেছে প্রতিষ্ঠানটি।
রাজনীতিকেন্দ্রিক মার্কিন প্রকাশনা পলিটিকো-এর প্রধান রাজনৈতিক সংবাদদাতা মার্ক স্কট-এর তথ্য মতে, ফরাসি, জার্মান ও ডাচ সরকারও ফেসবুক কীভাবে দেশগুলোর নাগরিকদের ডেটা সংরক্ষণ ও ব্যবহার করে তা খতিয়ে দেখছে।
স্প্যানিশ ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ বলেছে, ফেসবুকের প্রাইভেসি নীতিমালায় ‘অনির্দিষ্ট ও অস্পষ্ট শব্দ’ রয়েছে আর তা গ্রাহকের ডেটা সংগ্রহের অনুমতি নিতে যথেষ্ট নয়।
ফেসবুক এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট দ্য নেক্সট
ওয়েবের প্রতিবেদনে। এর আগে বেলজিয়ামের একই রকম একটি রায় আপিল করে ঘুরিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানটির যুক্তি ছিল তাদের মূল ভিত্তি হচ্ছে আয়ারল্যান্ডে, তাই আইরিশ আইন মেনে চলাটাই মূল বিষয়।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।