লুকানো ক্যামেরা থেকে সাবধান

মানব সভ্যতার ক্রমবিকাশের সাথে সাথে প্রযুক্তির উন্নয়ন ঘটছে ক্ষণে ক্ষণে। তবে কিছু অসাধু মানুষ এর কারণে এই আবিষ্কার গুলোই একটা সময় হয়ে পড়ছে বিপদের কারণ।
তেমনি একটা সমস্যা হলো গোপন ক্যামেরার প্রভাব…। হাতের মোবাইল ফোন থেকে শুরু করে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইজে সংযুক্ত করা হয়েছে ক্যামেরা। চশমা, ঘড়ি, কলম, কোমরের বেল্ট এমনকি মাথার টুপিতেও রয়েছে গোপন ক্যামেরার ব্যবহার। তাই গোপন ক্যামেরা থেকে সাবধান হতে হবে সবাইকে। চলুন জানা যাক কোথায় কোথায় থাকতে পারে এই গোপন ক্যামেরা…।।

  1. চশমা, হাতঘড়ি, কলম :-
    চশমা, হাতঘড়ি ও কলমের মাঝে থাকতে পারে ক্যামেরা। এই ক্ষেত্রে অসাধু লোকদের থেকে সতর্ক থাকতে হবে আপনাকেই।
  2. সাইবার ক্যাফ:-
    টিনেজারদের মাঝে অনেকেই সাইবার ক্যাফেতে বসে ভিডিও চ্যাটিং করে থাকে । অনেক সাইবার ক্যাফের লোকেরা সেখানে গোপন ক্যামেরা বসিয়ে রাখেন এবং অন্তরঙ্গ মুহূর্তগুলো ধারণ করে ওয়েব-সাইটে ছেড়ে দেয় কিংবা ব্ল্যাকমেইলিংয়ের হিসেবে ব্যবহার করে।
  3. ট্রায়াল রুম :-
    মার্কেটে গেলে অনেকে ট্রায়াল রুমে পোশাকের মাপ দেখেন। আর এই সুযোগেই কিছু মানুষ রূপী জানোয়ার গোপন ক্যামেরার মাধ্যমে সেই মুহূর্ত গুলো ধারণ করে। তাই খুব বেশী প্রয়োজন না হলে ট্রায়াল রুম এড়িয়ে চলাই ভালো।
  4. শৌচাগার :-
    বাসার বাইরের শৌচাগার ব্যবহারের ক্ষেত্রেও আপনাকে সচেতন থাকতে হবে। শুধু ট্রায়াল রুম নয়, শপিং মল, দোকান বা রেস্তোরাঁর শৌচাগার ব্যবহার করলেও এভাবে সচেতন হওয়া জরুরী। কারণ এখানেও থাকতে পারে গোপন ক্যামেরার ভয়ানক ফাঁদ।
  5. পার্ক কিংবা রেস্টুরেন্ট:-
    পার্ক কিংবা রেস্টুরেন্টে নিজেদের সংযত রাখা এবং নিজের পোশাক ঠিক আছে কিনা -সেইদিকে খেয়াল রাখা উচিৎ। কেননা গোপন ক্যামেরা হাতে আপনার আশে পাশে অনেকেই থাকতে পারে। যার মাধ্যমে আপনাকে করা হতে পারে ব্ল্যাকমেইল।
  6. হোটেল বা রিসোর্ট:-
    হোটেলে ক্যামেরা ব্যবহার ভয়াবহ আকার ধারণ করেছে। কিছু কিছু হোটেলে ডুয়েল মিরর বসানো থাকে। ডুয়েল মিররের উল্টো পাশ থেকে আয়নার এপাশের সবকিছুই পরিষ্কার দেখা যায় সাধারণ কাঁচের মতো। কিন্তু এপাশ থেকে দেখলে এটাকে একটা সাধারণ আয়না ছাড়া কিছুই মনে হবে না।
  7.  ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যম :-
    ফেসবুকে নিজের ছবিগুলো সঠিকভাবে প্রাইভেসি দিয়ে সংরক্ষণ করা উচিৎ। কারণ ফেসবুকের ছবি দিয়েও হতে পারে ভয়াবহ বিপদ ।
READ  আন্ড্রয়েড স্মার্টফোনে নাইট ভিশন ক্যামেরা

আজ এই অবধিই…।
সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন, সতর্কতার সাথে জীবনে প্রতিটা পদক্ষেপ পেলবেন……আল্লাহ্‌ হাফেজ।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

2 thoughts on “লুকানো ক্যামেরা থেকে সাবধান

  • September 23, 2017 at 12:29 am
    Permalink

    সতর্কতা মূলক প্রচ্ছদ। খুব ভালো লাগল।

    Reply
    • September 25, 2017 at 5:56 pm
      Permalink

      ধন্যবাদ, টেকমাষ্টার পরিবার এর সাথেই থাকবেন…।

      Reply

Leave a Reply

Your email address will not be published.