ঢাকায় ১ম রোবট রেস্টুরেন্ট

বাংলাদেশে প্রথমবারের মতো রোবট রেস্টুরেন্ট যাত্রা শুরু করেছে। জানা যায়, এই রেস্টুরেন্টে কোনো মানুষ নয়, রোবটই খাবার সরবরাহ করবে। অবাক হলেও রেস্টুরেন্ট শিল্পে এটিই দেশের সর্বপ্রথম আধুনিক রোবট প্রযুক্তির ব্যবহার। রাজধানীর মিরপুর রোডে আসাদগেট প্রধান সড়কের অবস্থিত ফ্যামিলি ওয়ার্ল্ড টাওয়ারের দ্বিতীয় তলায় ‘রোবট রেস্টুরেন্ট’ দেখা মিলবে খাবার হাতে রোবটের। এটিই বাংলাদেশের প্রথম রোবট রেস্টুরেন্ট।

ঢাকায় ১ম রোবট রেস্টুরেন্ট 2

১৫ নভেম্বর প্রতিষ্ঠানের নিজস্ব অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে রোবট রেস্টুরেন্টটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।  উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজকরা বলেন,

এ ধরনের রেস্টুরেন্ট বাংলাদেশে এটিই প্রথম, যেখানে রোবটের মাধ্যমে কাস্টমারদের খাবার সরবরাহ করা হবে।  এর মধ্য দিয়ে বাংলাদেশের জন্য একটি নতুন মাইল ফলক এবং নতুন দিগন্তের সূচনা করল। বাংলাদেশ ও চীন যৌথভাবে এ রেষ্টুরেন্টটি পরিচালনা করবে বলে সম্মেলনে জানানো হয়। 

প্রাথমিকভাবে রোবটগুলো প্রত্যেকটি টেবিলের কাছে গিয়ে আলাদা করে খাবার পরিবেশন করবে। ভবিষ্যতে রোবটগুলো ভোক্তাদের কাছ থেকে খাবারের অর্ডারও নিবে। রোবটগুলো খাবারের অর্ডার নিতেও সক্ষম বলে জানান রোবটগুলোর প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ম্যাক্স সোয়াজ। এটি করা হলে এই অত্যাধুনিক পরিসেবার নতুন আরেকটি দিক উন্মোচিত হবে বলে জানান আয়োজকরা।"

প্রাথমিকভাবে দুইটি রোবট কাজ শুরু করবে রেষ্টুরেন্টটিতে। রোবট দুটির নাম ‘ওয়েটার’ এবং ‘ওয়েট্রেস’। চার্জেবল এই রোবটগুলো একনাগারে ১৮ ঘন্টা কাজ করতে সক্ষম বলে জানিয়েছে রোবট প্রস্তুতকারি প্রতিষ্ঠান। রেষ্টুরেন্টটিতে রোবটগুলো সর্বোচ্চ ১০০ থেকে ১২০ জন ভোক্তাকে একসঙ্গে খাবার সরবরাহ করতে সক্ষম।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।