ওয়াইফাই রাউটার কি? রাউটার কিনতে চাই?

আজকের সময়ে একসাথে অনেক ডিভাইস ব্যবহার করতে ওয়াইফাই রাউটার প্রযুক্তি ব্যবহার করি। দ্রুত ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের জন্য হোম ইউজার ওয়াইফাই এখন জনপ্রিয়। তো চলুন জেনে নিই ওয়াফাই রাউটার কি, সে সম্পর্কে।

ওয়াইফাই রাউটার কি?


এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ডাটা পাঠানোর পদ্ধতি হলো রাউটিং। এর জন্য যে ডিভাইস ব্যবহার করে থাকি তা হলো রাউটার। এটি ওএসআই মডেল নেটওয়ার্কে কাজ করে থাকে।

আরো দেখতে পারেনঃ

মনে প্রশ্ন আসতে পারে ওএসআই মডেলটা কি? ওএসআই মডেল হলো কম্পিউটার এবং অন্যান্য নেটওয়ার্কিং ডিভাইসে কিভাবে যোগাযোগ গড়ে উঠবে তা নির্দেশ করে। এটির মডেল নির্ধারণ করে ISO.

ওয়াইফাই রাউটার কি? রাউটার কিনতে চাই? 2

ওয়াইফাই রাউটার ব্যবহার করার জন্য ইন্টারনেট কানেকশন লাগবে। নিকটস্থ ব্রডব্যান্ড কোম্পানির কাছ থেকে কানেকশন নিয়ে মাসিক বিল দিয়ে ইচ্ছামতো যত ইচ্ছে ডিভাইসে ইন্টারনেট চালাতে পারেন।

কমদামে MERCUSYS MW301R কিনতে পারেন এখান থেকেই

ওয়াইফাই রাউটার কিনতে চাই?


বর্তমান সময়ে রাউটার অনেক প্রয়োজনীয় ডিভাইস। কিন্তু আমরা অনেকেই জানি না রাউটার কেনার আগে কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে। চলুন জানি যে সকল বিষয়ের উপর খেয়াল রাখতে হবে-

১। কয়টা ডিভাইস নিয়মিত ব্যবহার করা হবে তা ঠিক করুণ।

২। কতটুকু জায়গা কাভারেজ করতে হবে তা জেনে নিন। ওয়াইফাই সিগনাল দেয়াল ভেদ করে গেলে সিগনাল উইক হয়ে যায়। বাসার গঠন অনুযায়ী ওয়াইফাই রাউটার কিনুন তাহলে ভালো কভারেজ পাওয়া যাবে।

৩। অন্যান্য কাজে (কাজের ধরন) ব্যবহার করলে তা আগে ঠিক করুণ।

Tenda N301 WiFi Router 300 Mbps 2 Antenna White

৪। ইচ্ছেমত যেকোনো ব্রান্ডের ওয়াইফাই রাউটার নিতে পারেন। জনপ্রিয় ও কমদামে দেখতে পারেন মার্কিউসিস, টিপি লিংক, টেন্ডা, নেটগিয়ার, ডি লিংক, শাওমি আরো অনেক ব্রান্ড রয়েছে।

৫। ফিচার যত বাড়বে রাউটারের দামও ততো বাড়বে।

৬। রাউটার কেনার পর রাউটারটি খোলামেলা জায়গায় রাখবেন তা হলে সিগনাল ভালো পাওয়া যাবে।

৭। রাউটারের কনফিগারেশন ঠিক করুণ।

৮। রাউটারের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করে নিতে পারবেন। রাউটারে একটি বাটন থাকে তা দ্বারাই এটি করা যায়।

৯। নিয়মিত ফার্মওয়ার আপডেট দিন।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।