ফিজিক্যাল বাটন, চার্জিং পোর্টহীন ভিভো এপেক্স

মিইজু জিরো ঘোষণার পর আরেক চীইনীজ প্রতিষ্ঠান ভিভো ঘোষণা দিয়েছে ফিজিক্যাল বাটন, চার্জিং পোর্ট, স্পিকার এবং সিমস্লটহীন স্মার্টফোনের। এর নাম হলো ভিভো এপেক্স। এতে ৫জি ছাড়াও রয়েছে অনেক আকর্ষণীয় আধুনিক ফিচার। 

এতে সব কিছু ডিসপ্লের মাধ্যমে পরিচালনা করা যাবে। তবে মিইজু জিরোর মতো এটি চার্জ করার জন্য ওয়্যারলেস সিস্টেম না দিয়ে দেওয়া হয়েছে ম্যাগপোর্ট। এই ম্যাগনেট পোর্টের মাধ্যমেই ফোন চার্জ এবং ডাটা আদান-প্রদান করা যাবে।

ভিভো এপেক্সে ৬.৩৯ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এই ডিসপ্লে নিচেই রয়েছে পিইজোইলেক্টো ট্রান্সডুসার যা স্পিকার হিসেবে কাজ করবে। এতে খুব ছোটো বেজেল রয়েছে তবে এটির সেলফি ক্যামেরার অবস্থান কোথায় তা জানা যায়নি। এমনকি ভিভো প্রেস কনফারেন্সে তা নিয়ে কিছু বলেনি।

তবে এই ফোনের সব থেকে মজার দিক হলো এতে ফুল ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং সুবিধা দেওয়া হয়েছে। এর ফলে নির্দিষ্ট জায়গা ছাড়াও ডিসপ্লের যেকোনো জায়গায় টার্চ করলেই ফোন আনলক হয়ে যাবে। এটি বিশ্বের প্রথম স্মার্টফোন যেটিতে ফুল ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে।

এতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগণ ৮৫৫ প্রসেসর। র‍্যাম থাকছে ১২ জিবি এবং ইন্টারনাল স্টোরেজ ২৫৬ অথবা ৫১২ জিবি।

ছবি তোলার জন্য এর পেছনে ১২ ও ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সাথে রয়েছে এলইডি ফ্ল্যাশ। সেলফি ক্যামেরার ব্যাপারে কোনো কিছু জানা যায়নি।

ভিভো এপেক্স ওয়াটার প্রুভ কিনা তাও জানা যায়নি। এতে মিইজু জিরোর মতো ওয়্যারলেস চার্জিং ব্যবহার হবে কিনা সেই ব্যাপারেও কিছু উল্লেখ করা হয়নি।

এটি আগামী মাসে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচিত হতে পারে। অত্যাধুনিক সব প্রযুক্তির দেখা পাওয়া যেতে পারে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.