স্মার্টফোনে ইন্টারনেট খরচ কমান

সকালের ঘুম থেকে উঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত স্মার্টফোনের সাথে সময় কাটে। বর্তমানে স্মার্টফোনের বিভিন্ন ফিচার এবং উন্নত প্রযুক্তির কবলে আমরা সবাই বন্দী। স্মার্টফোনের এই ফিচার কিছু ফ্রি ইউজ করা যায় আবার কিছু পেইড ইউজ করতে হয়। প্রায় সময় অনেকের অভিযোগ থাকে তার ডাটা খুব দ্রুত কেটে নিচ্ছে বা যতটুকু ব্যবহার হওয়ার কথা ডাটা তার চেয়ে বেশি ব্যবহার হচ্ছে। কিন্তু এই সমস্যার কোন সমাধান পাচ্ছি না সাথে কি কারনে এত ডাটা যাচ্ছে তাও বুঝতে পারচ্ছি না! তাদের এই সমস্যার সমাধান আছে টেকমাস্টারব্লগেই। তাহলে আসুন জেনে নেই কিভাবে আপনার ফোনের ডাটা চার্জ কমাবেন।

অটো আপডেট বন্ধ রাখুন

যারা ইন্টারনেট ব্যবহার করেন এবং স্মার্টফোন যাদের তাদের বেশির ভাগ সবার ফোনে প্লে স্টোর আছে।এই প্লে স্টোর থেকে আমরা সবাই নিজেদের বিভিন্ন প্রয়োজনীয় এ্যাপস ডাউনলোড করে থাকি।কিন্তু আমরা ভুলে যাই আমাদের প্লে স্টোরের সেটিং ঠিক করতে।প্লে স্টোরের সেটিং এ যে আপনার অটো আপডেট টি বন্ধ করে দিন।অথবা আপনার পারমিশন ছাড়া আপলোড হতে পারবে না তা নির্দেশ করে দিন।এতে করে আপনার ফোনের এক্সট্রা ডাটা চার্জ নিবে না এবং আপনার বিনা অনুমতিতে কিছু ডাউনলোড হবে না।

READ  রেডমি নোট ৭ প্রো তফাতঃ চায়না/ইন্ডিয়া

ব্র্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ রাখুন

আপনার ফোনের কোন কোন এ্যাপস ব্র্যাকগ্রাউন্ডের চলতে থাকে তা আপনার জেনে নেওয়া উচিত।কারন এই এ্যাপস গুলো আপনার ফোনের ডাটার পাশাপাশি প্রচুর পরিমানে চার্জ নষ্ট করে।বিশেষ করে ফেসবুক,ই-মেইল,আবহাওয়া সংক্রান্ত এ্যাপস গুলো বন্ধ রাখুন এতে আপনার ডাটা এবং চার্জ নষ্ট হবে

না।যাদের এধরনের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই সেটিংস টি ফলো করুন।

Settings > Data Usage > Restrict App Background Data

এই সেটিংসের ফলে আপনার ফোনের ডাটা এবং চার্জ সহজে নষ্ট হবে না।

READ  'ফল ক্রিয়েটরস আপডেট' এ হারানো অ্যাপস পুনরুদ্ধার

সেলুলার ডাটা বন্ধ রাখুন

যদি আপনার কোন গুরুত্বপূর্ন কাজ না থাকে তাহলে আপনি আপনার স্মার্টফোনের বিভিন্ন এ্যাপস বন্ধ করে রাখতে পারেন।কাজের পর নির্দিষ্ট কিছু এ্যাপস  বন্ধ রাখুন যেগুলো বেশি ডাটা কাটে বা চার্জ নষ্ট করে।ফেসবুক,ই-মেইল,বিউটি ক্যামেরা এধরনের এ্যাপস গুলো কাজ শেষে বন্ধ করে দিন।

আপনার ফোন আপনার নিত্যদিনের সঙ্গি এবং এটি সারাদিনে বিভিন্ন কাজ সহজ করে দিচ্ছে তাই এটির যত্ন নিন এবং কিছু এ্যাপস বুঝে শুনে ব্যবহার করুন।কারন অনেক সময় আপনার ব্যবহৃত এ্যাপস থেকে আপনার বিভিন্ন তথ্য নিয়ে আপনাকে ব্ল্যাকমেইল করতে পাবে বা আপনার গোপন তথ্য তারা নিতে পারে।তাই সতর্ক থাকুন এবং টেক মাস্টার ব্লগের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.