৫০ হাজারে সেরা বাজেট কম্পিউটার বিল্ড!

কম্পিউটার; বর্তমানে এতটাই সহজলভ্য হয়েছে যে প্রায় ঘরে এখন দেখা পাওয়া যায়, যা দুই যুগ আগেও ভাবা যেত না। বাংলাদেশে একটি কম্পিউটার কিনতে গড় বাজেট থাকে ৫০ হাজারের আশেপাশে। এই বাজেটে বর্তমানে শক্তিশালী কম্পিউটার বিল্ড করা সম্ভব যা কেবলমাত্র সম্ভব হয়েছে প্রযুক্তির বিস্ময়কর অগ্রগতির কারণে।

আপনি যদি ৫০ হাজার টাকার আশেপাশে একটি কম্পিউটার কিনতে চান তাহলে আজকের ব্লগ পোস্টটি আপনার জন্য। এই বিল্ডে প্রতিটি পণ্য বর্তমান বাজার বিবেচনা করে নির্বাচন করা হয়েছে। দোকান ও ব্র্যান্ড ভেদে দামের হের ফের হতে পারে।

 

প্রোসেসরঃ

রাইজেন 3200g কে আমরা বেছে নিয়েছি প্রোসেসর হিসেবে। এটি একটি এপিউ বেসড প্রোসেসর অর্থাৎ এতে আগে থেকেই সংযুক্ত রয়েছে একটি জিপিউ বা গ্রাফিক্স কার্ড যার সুবিধার্থে আপনার যদি এখন জিপিউ কেনার বাজেট না থাকে তাহলেও কোনো সমস্যা নেই, আপনি এখন এই প্রোসেসরটি দিয়ে নিশ্চিন্তেই হালকা গেমিং কিংবা অন্যন্য কাজ করতে পারবেন। এই প্রোসেসরটিতে থাকছে ৪ টি কোর এবং ৪ টি থ্রেড।

দামঃ ৯০০০ টাকা

 

মাদারবোর্ডঃ

MSI B450-A Pro Max  কে আমরা সাজেস্ট করবো মাদারবোর্ড হিসেবে। কারণ এতে থাকছে ৪ টি র‍্যাম স্লট, অর্থাৎ ভবিষ্যৎ এ আপগ্রেড করার যথেষ্ট সুযোগ রয়েছে এতে।

READ  Nokia 5 (Review in Bangla)

দামঃ ৭০০০ টাকা

 

র‍্যামঃ

বর্তমানে র‍্যাম এর দাম কমে গিয়েছে অনেক, তাই খুব অল্প দামেই বেশ ভালো র‍্যাম এখন পাওয়া যাচ্ছে। র‍্যাম হিসেবে আমরা বেছে নিয়েছি করসেয়ার এলপিএক্স ৮ জিবি যার স্পিড ৩২০০ মেগাহারজ। আপনার যদি যথেষ্ট বাজেট থাকে আপনি ২ টি র‍্যাম নিতে পারেন অর্থাৎ মোট ১৬ জিবি। কারণ ২ টি র‍্যাম থাকলে রাইজেন বেশ ভালো পারফর্ম করে থাকে।

দামঃ ৪৭০০ টাকা

 

জিপিউঃ

গেমিং এর জন্য অন্যতম প্রয়োজনীয় পন্য এটি। বর্তমানে নিম্ন বাজেট এ সেরা চয়েজ হচ্ছে এমডি এর RX 570। আমরা আপনার জন্য সাজেস্ট করবো MSI RX 570 4GB।  বর্তমানে যেকোনো গেম মিডিয়াম সেটিংস এ প্লে করার জন্য জিপিউ টি যথেষ্ট শক্তিশালী।

দামঃ ১৩০০০ টাকা

 

স্টোরেজঃ

স্টোরেজ হিসেবে বেছে নিয়েছি ওয়েস্টার্ন ডিজিটাল এর ১ টেরাবাইট হার্ডডিস্ক।

দামঃ ৩৫০০ টাকা

 

READ  গেমিং ল্যাপটপ সবচেয়ে পাতলা আসুস'র

পাওয়ার সাপ্লাইঃ

এটি একটি কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, কারণ আপনার সম্পূর্ণ কম্পিউটারে কারেন্ট প্রদান করে এই পণ্যটি। অনেকে পাওয়ার সাপ্লাই অনেক কমদামী এবং নন-ব্র্যান্ড কিনে থাকেন যার ফলে কয়েক মাসেই মাদারবোর্ড বা অন্যান্য পার্ট সহ পাওয়ার সাপ্লাই টি নষ্ট হয়ে যায়। তাই আপনাদের আমরা সাজেস্ট করবো করসেয়ার ভিএস ৪৫০ ওয়াট এর পাওয়ার সাপ্লাই।

দামঃ ৩০০০ টাকা

 

কেসিংঃ

গোল্ডেন ফিল্ড এর G9B / G7B সল্পদামে অত্যন্ত সুন্দর একটি কেসিং । এতে আপনারা আগে থেকেই পাবেন ২ টি নীল রঙের এলিডি ফ্যান এবং একটি সুন্দর সাইড প্যানেল, যা দিয়ে আপনার পিসির ভিতরের অংশ দেখতে পারবেন।

দামঃ ২৫০০ টাকা

মনিটরঃ

এলজি এর 22MK430H খুবই সুন্দর একটি মনিটর। এর সাইজ হচ্ছে ২২ ইঞ্চি। এতে রয়েছে ফ্রি-সিংক সুবিধা। মনিটর টির রিফ্রেশ রেট ৬০ হার্জ।

দামঃ ৯০০০ টাকা

 

সম্পূর্ণ পিসিটির খরচ দাড়ালো ৳৫১,৭০০ টাকা। যা দামাদামী করলে আপনি ৫০,০০০ এর আশেপাশে পেয়ে যাবেন।

বিঃদ্রঃ সবগুলো পণ্যের দাম সংগ্রহ করা হয়েছে টেকল্যান্ড বিডি এর ওয়েবসাইট থেকে।

Sabbir Hasan

প্রযুক্তি নিয়ে অত্যন্ত কৌতূহলী। জানতে এবং জানাতে ভালো লাগে, তাই মাঝে মাঝে টুকিটাকি এই অনভিজ্ঞ হাতের লেখালিখি। পড়ালেখার পাশাপাশি আমি একজন গ্রাফিক ডিজাইনার এবং ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার।

Leave a Reply

Your email address will not be published.