হিসাব থাকবে স্মার্টফোনেই !

প্রতিদিনের হিসাব কিংবা সাপ্তাহিক খরচা, মাসিক বেতন দ্রুত ফুরিয়ে যাওয়া সহ যাবতীয় খরচের হিসেব যদি হাতের স্মার্টফোনেই থাকে তবে কেমন হয়?

এমন পরিস্থিতিতে আমাদের চিন্তা আসে ইশ যদি সবগুলো খরচ একটা নোটবুকে লিখে রাখতে পারতাম! তাহলে কতোই না ভালো হতো! কিন্তু নোটবুক সবসময় নিয়ে ঘোরাও তো একটা বিপত্তির বিষয়! সারাদিন ঘোরার পর বাসায় এসে সবকিছু লিখে ফেলতে আলসেমো লাগতে পারে আবার অনেককিছু ভুলেও যেতে পারেন। এই রকম সমস্যার সমাধান আছে আপনারই কাছে! আপনার স্মার্টফোনটি ই পারে আপনাকে এই সমস্যা থেকে মুক্তি পেতে। প্লে স্টোরে হিসাব রাখার জন্যে অনেকগুলো অ্যাপ পাওয়া যায়, কিন্তু আজ আমরা একটা অ্যাপ নিয়েই আলোচনা করবো। যার নাম

মানিফাই মানি ম্যানেজার (Monefy -Money Manager)


কি করতে পারবেন এই অ্যাপ দিয়ে? চলুন দেখা যাক


হিসাব থাকবে স্মার্টফোনেই ! 1
অ্যাপটিতে রয়েছে দরকার মতো আয় ও ব্যয় হুসাব রাখার সুবিধা। এক কাপ কফি খেলেন ? চট করে টুকে রাখলেন ৬০টাকা । চাইলে নোটে লিখে রাখতে পারেন যে কফি । ক্যাটাগরিতে দিলেন স্ন্যাকস।

আবার আজ টিউশনির বেতন পেয়েছেন। টুক করে লিখে রাখলেন । ক্যাটাগরি দিলেন স্যালারি।  ২ সেকেন্ডের কাজ কিন্তু মাসশেষে বুঝতে পারবেন আপনি কতো টাকা লেনদেন করেছেন। স্ন্যাকস বাবদ মাসে আপনার ব্যয় কতো!

আপনি চাইলে আপনার সুবিধামতো আয় ও ব্যয় এর ক্যাটাগরি অ্যাড করে দিতে পারেন ডানপাশের উপরের মেন্যু থেকে। কারেন্সি হিসাবে টাকা সেট করে নিতে পারবেন।

চাইলে অ্যাকাউন্ট থেকে ক্যাশ- বিকাশ – কার্ড এভাবে আপনার যতো টাকা আছে সবগুলোর হিসাব রাখতে পারবেন। চাইলে বাজেট মোড থেকে নিজের বাজেট ও অ্যাড করে দিতে পারেন। অতিরিক্ত খরচ হলে অ্যাপ ই আপনাকে জানান দিবে।

আর হ্যা সেটিংস থেকে Carry over এ মার্ক করতে ভুলবেন না। এতে গতকালের অবশিষ্ট এর সাথে আজকের আয় ব্যয় যোগ করে বর্তমান মোট টাকার হিসাব দেখাবে।

আর বাম পাশের মেন্যু থেকে চাইলে আপনার মোট আয় ব্যয় দিন- সপ্তাহ- মাস – বছর এরকম হিসাব করে দেখতে পারবেন। চাইলে choose date এ ক্লিক করে নির্দিষ্ট কোনো হিসাব ও অ্যাড করে রাখতে পারেন।

রয়েছে ব্যাক আপ সুবিধাও। ড্রপবক্সের অ্যাকাউন্টে লগ ইন করে সহজেই ব্যাক আপ করে রাখতে পারবেন আপনার সমস্ত ডেটা।

আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই অপারেটিং সিস্টেমেই পাবেন অ্যাপটি।

তবে হ্যা এর জন্যে দরকার ইচ্ছা। প্রতিটি টাকার হিসাব রাখার চেষ্টা করবেন। ভুলে গেলে যে পরিমাণ টাকার হিসাব পাচ্ছেন না তা আরেকটা ক্যাটাগরি করে তুলে রাখবেন। ব্যস । মাস শেষে নিজেই দেখবেন… নিজের খরচ আর আয়ের পরিমাণ। এতে নিজের অপচয় ও কমাতে পারেন। কি পরিমাণ টাকা কোথায় খরচ করবেন তার ও একটা আগাম ধারণা পাবেন।

ডাউনলোড লিংকঃ প্লে স্টোর  এবং অ্যাপেল স্টোর  ক্লিক করলেই গুগল প্লেস্টোর এবং অ্যাপেল স্টোর দুই স্টোর থেকেই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

তাহলে দেরি কিসের? শুরু করুন আজই। নতুন বছরের আগেই তাহলে পুরোটা বুঝে যাবেন।

হিসাব থাকবে স্মার্টফোনেই ! 2

কিছু না বুঝলে কমেন্ট করুন। আমরা আছি আপনার জন্য উত্তর নিয়ে।

এরপর এরকম আরো কিছু অ্যাপ নিয়ে আসছি চোখ রাখবেন টেকমাস্টার ব্লগের পাতায়।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

One thought on “হিসাব থাকবে স্মার্টফোনেই !

  • জানুয়ারী 3, 2020 at 7:05 অপরাহ্ন
    Permalink

    thanks

    Reply

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।