যে তথ্য ফেসবুক জানে ফোন থেকে

বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিদিন ঘন্টার পর ঘন্টা সময় আমরা অতিবাহিত করছি, যা ব্যাকগ্রাউন্ডে সংগ্রহ করছে শত শত গুরুত্বপূর্ণ তথ্য। আপনি যেভাবেই ডিলেট করুন না কেন ফেসবুক এর কাছে ডেটাবেজ থাকবেই।

আমি আমার একাউন্ট এর সকল ডাটা ডাউনলোড রিকুএসট করেছিলা   ম ফেসবুক থেকে। আপনি কিভাবে রিকুএস্ট করবেন তা পোস্টের শেষে জানিয়ে দিবো।

 

১। আপনার মোবাইল এর সব ফোন নাম্বার। আপনি যেই মোবাইল দিয়েই লগিন করে থাকেন, ওই মোবাইলে সেভ থাকা সব ফোন নাম্বার চলে যায় ফেসবুক ডেটাবেস এ।

যে তথ্য ফেসবুক জানে ফোন থেকে 2

 

২। এরপর আসি কল হিস্টরি তে, আপনার একাউন্ট যেদিন খুলছেন ওইদিন থেকে আজ পর্যন্ত যত মানুষের সাথে কথা বলছেন, যেই সময়ে কথা বলছেন, কতটুকু সময় ধরে কথা বলছেন, কল কি আপনি দিয়েছেন নাকি রিসিভ করছেন সব ডাটা।

যে তথ্য ফেসবুক জানে ফোন থেকে 3

 

৩। যে আপনাকে এস,এম,এস / এম,এম,এস করছে বা আপনি যাকে করছেন তার মোবাইল নাম্বার সেভ করা আছে (সময় সহ) কিন্তু মেসেজটি সেভ করা নেই।

যে তথ্য ফেসবুক জানে ফোন থেকে 4

 

৪। যত প্রকার ছবি, ভিডিও, মাই ডে আপলোড করেছেন, কোন আইপি এড্রেস থেকে আপলোড করেছেন, সব সেভ করা আছে। যেগুলো ডিলেট করেছেন, সেগুলো সহ। (৪ নম্বর ছবিটি দেখুন)

 

৫। একদম শুরু থেকে আজ পর্যন্ত যত মানুষকে যত মেসেজ দিয়েছেন (যেগুলো ডিলেট করে দিয়েছেন সেগুলো সহ) , সব ছবি, ভিডিও, ভয়েছ মেসেজ, ইমোজি, স্টিকার, সব সেভ করা আছে, এবং তারিখ সময় সহ।

 

৬। আপনার যেসব বিষয়ে ইন্টারেস্ট আছে, (লাইক এর উপর ভিত্তি করে) সব সেভ করা আছে। এগুলোর উপর ভিত্তি করেই তারা আপনাকে এড শো করে, এবং আপনি কবে কোন এড এ ক্লিক করেছেন তাও সেভ করা আছে।

যে তথ্য ফেসবুক জানে ফোন থেকে 5

৭। আরও আছে যত এপ ইন্সটল করেছেন সবকিছুর লিস্ট।

 

ফেসবুক আসলে একটি ফ্রি প্ল্যাটফর্ম নয়। এটি ব্যাবহার করতে আপনাকে দিতে হচ্ছে আপনার মূল্যবান সব তথ্য। ফেসবুক এসব ডাটা বিক্রি করে আসছে বহুবছর ধরে তা আমরা সকলেই জানি, এটা অনিবার্য। কিন্তু ভেবে দেখুন কেউ যদি আপনার আইডি হ্যাক করতে সক্ষম হয়; তার হাতের মুঠোয় চলে আসবে এইসকল তথ্যগুলো। যা বেশ নেতিবাচক একটি দিক।

যেভাবে আপনি আপনার এই তথ্যগুলো ডাউনলোড করবেনঃ https://www.facebook.com/settings?tab=your_facebook_information

এই লিংকে গিয়ে ডাউনলোড ইউর ইনফরশেন এ গিয়ে, ক্রেট ফাইল ক্লিক করলেই ১ ঘন্টার মধ্যে আপনার সব তথ্যের একটি ফাইল তৈরি হয়ে যাবে, যা আপনি ডাউনলোড করতে পারবেন আপনার কম্পিউটারে।

Sabbir Hasan

প্রযুক্তি নিয়ে অত্যন্ত কৌতূহলী। জানতে এবং জানাতে ভালো লাগে, তাই মাঝে মাঝে টুকিটাকি এই অনভিজ্ঞ হাতের লেখালিখি। পড়ালেখার পাশাপাশি আমি একজন গ্রাফিক ডিজাইনার এবং ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।