বেস্ট রাইজেন পিসি বিল্ড ৬০ হাজারে

একটি গেমিং/ওয়ার্কস্টেশন কম্পিউটার এর বাজেট যদি ৫০/৬০ হাজার টাকা হয় তবে আজ ৬০ হাজার টাকায় সম্ভাব্য সেরা রাইজেন পিসি + এনভিডিয়া কম্পিউটার বিল্ড করবো, যা গেমিং এর পাশাপাশি রেন্ডারিং / গ্রাফিক্স এর কাজেও লাগবে।

প্রোসেসরঃ


রাইজেন ৫ ৩৫০০এক্স  – ৳১৩,০০০ টাকা । আপনি যদি গেমিং না করেন, শুধু প্রোফেশনাল কাজের জন্য বিল্ড করতে চান তাহলে রাইজেন ৫ ২৬০০ – ৳১২,০০০ টাঁকা, আপনার জন্য একটি বেটার অপশন।

মাদারবোর্ডঃ


এমএসআই B450M A-Pro Max – ৳৬,৩০০ টাকা। আগের ধাপে আপনি যদি রাইজেন ২৬০০ পছন্দ করে থাকেন তাহলে মাদারবোর্ড হিসেবে আপনি নিতে পারেন গিগাবাইট এর B450M DS3H – ৳৬,৭০০ টাকা, কারণ এতে রয়েছে ৪ টি র‍্যাম স্লট ।

র‍্যামঃ


বাজেট এবং সৌন্দর্যের কথা মাথায় রেখে টিম টি-ফোরস ৮ জিবি এর ২ টি মডিউল, মোট ১৬ জিবি ৩২০০ মেগাহারজ এর র‍্যাম সাজেস্ট করা হয়েছে। যার দাম – ৳৮,২০০ টাকা।

জিপিউঃ


জোটাক জিটিএক্স ১৬৫০ সুপার – ৳১৬,০০০ টাকা বর্তমানে বেশ বাজার কাপাচ্ছে। এটি বাংলাদেশে ৫ বছরের ওয়ারেন্টি দিচ্ছে। কুডা কোর থাকায় এটি গ্রাফিক্স / রেন্ডারিং কাজে বেশ ভালো একটি অপশন। গেমিং পারফোমেন্সে এটি এএমডি আরএক্স ৫৭০ থেকে কিছুটা এগিয়ে।

পিএসইউঃ


করসেয়ার ভিএস ৪৫০ ওয়াট – ৳২৭০০ টাকা। আপনার মোট বাজেট যদি বেশি হয় তাহলে সাজেশন থাকবে করসেয়ার ছিএক্স ৫৫০ ওয়াট নেওয়ার জন্য যার দাম ৳৪,৪০০ টাকা।

স্টোরেজঃ


ওয়েস্টার্ন ডিজিটাল ব্লু ১ টেরাবাইট – ৳৩,৫০০ টাকা।

কেসিংঃ


গোলডেন ফিল্ড জি৭বি / জি৯বি – ৳২,৫০০ টাকা অথবা অ্যান্টেক এনএক্স ৫০০ (আরজিবি ফ্যান একটি প্রি-ইন্সটল্ড) – ৳৪,০০০ টাকা । আপনার বাজেট ও পছন্দ অনুযায়ী বেছে নিবেন।

মনিটরঃ


মূল লক্ষ্য যদি গেমিং হয় তাহলে এলজি ২২এমকে৬০০ম – ৳১০,০০০ টাঁকা। গ্রাফিক্স / রেন্ডারিং হলে আসুস VZ229HE ৳১০,৫০০ টাঁকা।

কিবোর্ড, মাউস এ এ৪টেক ও লজিটেক এর পণ্য সেরা কম দামে। সব মিলিয়ে বাজেট অতিক্রম কলে জিপিইউ স্যাফায়ার আরএক্স ৫৭০ ৪জিবি হতে পারে যা ৳১৩,০০০ টাকা।

২০২০ এর শুরুতে ৬০ হাজার টাকায় সেরা কম্পিউটার বিল্ড নিঃসন্দেহে। তবে কেনার আগে অবশ্যই মার্কেট যাচাই করবেন কারণ বাজারে প্রতিনিয়ত নিত্য নতুন পণ্য আসছে। বিল্ডের প্রাইসগুলো স্কাইল্যান্ড’র থেকে নেওয়া।

Sabbir Hasan

প্রযুক্তি নিয়ে অত্যন্ত কৌতূহলী। জানতে এবং জানাতে ভালো লাগে, তাই মাঝে মাঝে টুকিটাকি এই অনভিজ্ঞ হাতের লেখালিখি। পড়ালেখার পাশাপাশি আমি একজন গ্রাফিক ডিজাইনার এবং ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।