গ্রাফিক্স ডিজাইন কেনো শিখবেন!

আজ যে চাকরি টি করছেন কাল কিংবা ৫ বছর পর সে চাকরির জন্য মানুষ লাগবে কিনা কে জানে? তাহলে কিভাবে গ্রাফিক্স ডিজাইন ক্যারীয়ার পটেনশিয়াল রাখবেন তা জানবো টেকপ্রেমী মো: বাধন

বিস্তারিত বলার আগে এই ছবিটি ভালো করে দেখুন এবং নিজে নিজের সাথে কথা বলুন। ২০১০ সালে ঐ পাইলট যে হেলিকপ্টার চালাতো এবং ঐ ক্যামেরাম্যান যে ভিডিও ধারন করতো। মাত্র ১০ বছরের ব্যবধানে ২০২০ সালে প্রযুক্তির উন্নয়নের কারণে তারা দুজনেই চাকরি হারিয়েছে।

আপনি ২০২০ সালে যে চাকরি করছেন। হয়তো ২০২৯ সালে সে চাকরির জন্য কোন মানুষের প্রয়োজন পড়বে না। তার মানে আপনি বেকার। নিজেকে প্রশ্ন করুন আপনর চেয়ার কতটা আপনার জন্য বিস্বস্ত! নিজেকে এমনভাবে প্রস্তুত করুন জেন আগামি ১০০ বছরেও আপনাকে কেউ পিছনে ফেলতে না পারে।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এ বছরে ১০ কোটির ঘর ছুঁয়েছে বাংলাদেশে। পুরোপুরি ১০ কোটি না হলেও ইতোমধ্যে সারা দেশে ব্রডব্যান্ড ও টেলিকম ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটি ৯৬ লাখ পেরিয়েছে। ১০ কোটি থেকে সামান্য পিছিয়ে থাকলেও এ বছরেই ইন্টারনেট গ্রাহক অতীতের সব বছরের চেয়ে বেশি বেড়েছে। উপরের তথ্যগুলো শুধুমাত্র বাংলাদেশের এবার সমগ্র বিশ্বের কথা ভাবুন। নিজেকে আগামির জন্য প্রস্তুত করুন এখন থেকেই। আগামির ভবিষ্যত যেন আপনার জন্য অভিশাপ হয়ে না আসে আশির্বাদ স্বরুপ জেন হয়।

গ্রাফিক্স ডিজাইন কেন?

আপনি অনলাইন বা অফলাইনে এমন কোন ব্যাবসা দেখাতে পারবেন জেখানে কখনো কোন ডিজাইনের প্রয়োজন হয়নি! আমার দেখামতে নেই। আপনি চাইলেই নিজেকে প্রস্তুত করতে পারেন আগামির চ্যালেঞ্জ গ্রহনের জন্য।

কাজ শিখে কোথায় কাজ করবেন:

অনলাইন:

ফাইবার– আপনি শুধু লোগো ডিজাইন লিখে ফাইবারে একবার সার্চ করুন দেখবেন ১০ পেজের মধ্যে এমন কোন সেলার খুজে পাবেন না জারা বেকার মানে কোন কাজ না পেয়ে বসে আছে।
#ফ্রিলেন্সার_ডট_কম একটি সমিক্ষায় দেখা গেছে প্রায় ৫৭% কাজের বায়ার আসে এ সাইটে ডিজাইনার খুজতে
#আপ_ওয়ার্ক আপনি নিজেই একবার সার্চ করে দেখুন এখানকার অবস্থা একজন ভালো ডিজাইনার এর কি মূল্য
এছাড়াও আরো অসংখ্য মার্কেটপ্লেস অনলাইনে আছে জারা এখনো আপনার অপেক্ষায় আছে।

অফলাইন

ডিজাইন ফার্ম, প্রিন্টিং প্রেস, গার্মেন্টস, ইন্টোরিয়েল ফার্ম, প্রেস মিডিয়া সহ বেশিরভাগ প্রতিষ্ঠান ই বর্তমানে ফ্রিলেন্সারদের বিচরন বিশ্বাস না হলে নিজেই একবার আপনার নিজের এলাকায় যে কোন প্রেসে / ডিজিটাল ব্যানার প্রস্তুতকারি প্রতিষ্ঠানে গিয়ে কথাবলুন ১০০% শিওর খালিহাতে ফিরবেন না।

কোথা থেকে শিখবেনঃ

আপনি জদি মনে করেন ৫০০ বা হাজার টাকায় ভিডিও কিনে ঘড়ে বসেই একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন তাহলে বলবো আপনি স্বপ্নের জগতে আছেন। আপনি দক্ষ শিক্ষক এবং সঠিক গাইডলাইন ছাড়া কোনদিনই সফল হতে পারবেন না। মনে রাখবেন সকল ইঞ্জিনিয়ার বই পড়েই ইঞ্জিনিয়ার হয় কিন্তু সকল বইপড়া লোক ইঞ্জিনিয়ার নয়।

কিভাবে বুঝবেন কোন প্রতিষ্ঠান আপনার জন্য প্রজোজ্য – এবিষয়ে আমি আপনার সাথে কিছু ট্রিক্স শেয়ার করি

১) যে প্রতিষ্ঠানে ভর্তি হবেন তাদের জন্ম সাল দেখুন তারা কি ব্যঙের ছাতার মত গজিয়েছে নাকি তাদের নিজস্ব একটা প্লাটফর্ম আছে

২) প্রতিষ্ঠান সম্পর্কে জানুন তাদের বিগত দিনের সাফল্য গুলো দেখুন

৩) প্রতিষ্ঠানের ফেসবুক গ্রুপ ও পেজ এ জয়েন্ট হোন জারা এই প্রতিষ্ঠান থেকে কাজ শিখে সফল হয়েছে তাদের সাথে

সরাসরি বা ফেসবুকে কথা বলুন
সবকিছু জাচাই করার পরে জদি রেজাল্ট পজেটিভ হয় তাহলে কাজ শুরু করে দিন মনে রাখবেন সময় কারো জন্য আপেক্ষা করে না।
এতসময় মনযোগ দিয়ে লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।