স্মার্টফোন শিপমেন্ট কমছে ১০ ভাগ

ওয়ার্ল্ড স্মার্টফোন স্ট্রেটেজি’র তথ্য মতে করোনাভাইরাসের প্রভাবে স্মার্টফোন শিপমেন্ট কমছে সারাবিশ্বে প্রায় ১০%। ওয়ার্ল্ড স্মার্টফোন স্ট্রেটেজি সার্ভিস স্মার্টফোন শিপমেন্ট বিষয়ক এক রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে।

৩০ জানুয়ারি, ২০২০ এ প্রকাশিত রিপোর্ট এর পর নতুন প্রকাশিত রিপোর্ট এ আবারো শিপমেন্ট সূচক এর পতন ঘটেছে। সূচক পতনের কারণ হিসেবে সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসকেই দেখছেন পরিসংখ্যান বিশ্লেষকগণ।

 

ওয়ার্ল্ড স্মার্টফোন স্ট্রেটেজি সার্ভিস এর পরিচালক সুই কিয়ান উল্লেখ করেন যে

মহামারী করোনভাইরাস আরও বেশি দেশে ছড়িয়ে পড়তে শুরু করেছে। এটি স্পষ্ট যে মহামারীটি দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করছে। চীন মূলত নিয়ন্ত্রণে রয়েছে এবং পরিস্থিতির উন্নতি হচ্ছে। তবে দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি ও ইরান সহ আরও অনেক দেশে পরিস্থিতি ক্রমবর্ধমান ও অবনতিশীল।

বিশ্বের বৃহত্তম মোবাইল বাজার চায়নাতে করোনাভাইরাস এর প্রকোপে স্থবিরতা বিরাজ করছে। বেশির ভাগ স্মার্ট ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কারখানা এখনও  বন্ধ রয়েছে। যে কারখানাগুলো খুলেছে সেগুলোতেও পুরোদমে কাজ শুরু না হওয়ায় কাঙ্ক্ষিত পরিমানে উৎপাদন সম্ভব হচ্ছে না।

চায়না ছাড়াও অন্যান্য দেশে করনাভাইরস সনাক্ত হওয়ায় ও আতঙ্ক বিরাজ করায় স্মার্ট ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সরবরাহ মাধ্যম (সাপ্লাই চেইন) এ কাজ করা ব্যাক্তিগন কাজে যোগদান এ অপারগতা দেখাচ্ছে। এর ফলাফল পড়ছে স্মার্ট ফোন শিপমেন্টে।

পরিসংখ্যান বিশ্লেষকদের মতে, মারছ/এপ্রিল এর মধ্যে করোনাভাইরাস পরিস্থিতি যদি নিতন্ত্রনে আনা যায় তবে বছরের বাকি সময়ের মধ্যে এই ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব হবে নয়ত সূচক পতন অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।