করোনা ছড়াবে মোবাইলের মাধ্যমে

প্রানঘাতী করোনাভাইরাসের জীবাণু শুধুমাত্র হাচি,কাশি, সর্দি বা হ্যান্ডশেকের মাধ্যমে না ছড়িয়ে মোবাইল ফোনের স্ক্রিনের মাধ্যমেও ছড়াতে পারে, সম্প্রতি এ বিষয়ে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

ডেইলি মেইল এর বরাতে জানা যায়, মোবাইল ফোনের স্ক্রিনের মতো কঠিন পদার্থ যেমন স্টেনলেস স্টিল,হ্যান্ডেল,প্লাস্টিক,হ্যান্ডসেট এ ভাইরাস সংক্রমণের একটি সম্ভাব্য মাধ্যম। কোনোভাবে এই ভাইরাসের জীবাণু এসব পদার্থের সংস্পর্শে এলে টানা এক সপ্তাহ পর্যন্ত সুপ্ত অবস্থায় থেকে যেতে পারে সেখানে। স্মার্ট ফোনের স্ক্রিন প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তারের জন্য পেট্রি ডিশ  হিসেবে কাজ করতে পারে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এর সাম্প্রতিক একটি ভিডিওতে জানানো হয়, মোবাইল ফোন যদি করোনাভাইরাসের সংস্পর্শে আসে, তবে সেখানে ভাইরাস কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব সাউথহ্যাম্পটনের অধ্যাপক উইলিয়াম কেভিল ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আপনি হাত ধুয়ে নিলেন ঠিকই, কিন্তু যখন স্মার্টফোন নিয়ে নাড়াচাড়া শুরু করলেন এবং মুখে হাত নিলেন, তখনই আপনার শরীরে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।’

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার হল বলেন যে, ‘সংক্রমণ রোধ করতে ফোনগুলি দিনে দুবার, একবার দুপুরে এবং একবার সন্ধ্যায় পরিষ্কার করা উচিত’।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল বলছে, মাইক্রোফাইবার ক্লথ ও সাবান পানি দিয়ে ফোনের স্ক্রিন জীবাণুমুক্ত  করা উচিত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।