বিল গেটস’র পদত্যাগ

জনকল্যানমূলক কাজগুলোকে আরো বেগবান করতে মাইক্রোসফট ও বার্কশায়ার হাথাওয়ের পরিচালনা পর্ষদ (বোর্ড) থেকে সড়ে দাড়ালেন মাইক্রোসফট এর সহ প্রতিষ্ঠাতা বিল গেটস।

শুক্রবার মাইক্রোসফট এর বরাতে তথ্যটি জানা যায়। বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস এর তৈরি দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস এর মাধ্যমে বিশ্বব্যাপী বিভিন্ন জনকল্যানমূলক কাজে মনোযোগী হতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন।

সমাজ উন্নয়ন ও জনকল্যান মূলক কাজ করতে ২০০৪ সালে তার স্ত্রীকে সঙ্গে নিয়ে তিনি গড়ে তোলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। জলবায়ু পরিবর্তন, সামাজিক উন্নয়ন, শিক্ষাখাতে বিনিয়োগসহ আরও অনেক মহতী  কাজ করে যাচ্ছে গেটস ফাউন্ডেশন। সম্প্রতী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায়ও বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে ফাউন্ডেশনটি। গেটস ফাউন্ডেশন এর কাজে এখন নিজেকে পূর্ণ নিয়োজিত করতে চান বিল গেটস।

১৯৭৫ সালে পল অ্যালেন এর সাথে প্রতিষ্ঠা করা প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সিইও হিসেবে বিল গেটস দায়িত্ব পালন করেন ২০০০ সাল পর্যন্ত। এরপর তিনি ২০১৪ সাল পর্যন্ত  মাইক্রোসফট এর পরিচালনা পর্ষদ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।এর মাঝেই তিনি সামাজিক বিভিন্ন কর্মকান্ডে অবদান রাখতে গড়ে তোলেন গেটস ফাউন্ডেশন।

এ বিষয়ক এক বিবৃতিতে গেটস বলেন, ‘পদ থেকে সড়ে দাড়ানোর অর্থই প্রতিষ্ঠান ছেড়ে যাওয়া নয়। মাইক্রোসফট আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিষ্ঠানের যেকোনো উন্নোয়নে টেকনিক্যাল টিমের সাথে যোগাযোগ চালিয়ে যাবো’।

বর্তমান সিইও সত্য নাদেলা গেটস সম্পর্কে বলেন, ‘গেটস এর সাথে কাজ করাতে পারাটা সম্মানের। মাইক্রোসফট এর উন্নয়নকল্পে গেটস ভবিষ্যতেও প্রতিষ্ঠানের সাথে কাজ করবে বলে আশা রাখি’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।