নেটফ্লিক্স ইউটিউবে ডিফল্ট রেজুলেশন ‘এসডি’

অনলাইন ভিডিও স্ট্রিমিং এর অন্যতম প্ল্যাটফর্ম নেটফ্লিক্স, ইউটিউব সহ অন্যান্য মাধ্যমগুলোতে ডিফল্ট রেজুলেশন এইচডি (হাই ডেফিনেশন) এর পরিবর্তে এসডি (স্ট্যান্ডার্ড ডেফিনেশন) রাখার পরামর্শ দিয়েছে ইউরোপিয়ান কমিশন।

চায়নার উহানে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাস এর প্রকোপে বর্তমানে ইউরোপ মহাদেশ অনেকটাই স্থবির হয়ে পড়েছে। জরুরি কোনো প্রয়োজন না হলে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বেশির ভাগ অফিসগামী কর্মীদের ঘরে বসে কাজ করতে বলা হয়েছে।

ঘরে থেকে অফিস এর কাজ করার জন্য বেছে নিতে হচ্ছে অনলাইন মাধ্যম। এছাড়া করোনা আতঙ্কে ঘর থেকে বের হতে না পারা মানুষগুলোর বিনোদন এর মাধ্যমও অনলাইন ভিত্তিক। এর ফলে ইন্টারনেটে প্রতিনিয়ত মানুষের সম্পৃক্ততা বাড়ছেই।

ইন্টারনেট এ পুর্বের তুলনায় ব্যাবহারকারী বেড়ে যাওয়ায় অনলাইন ভিডিও স্ট্রিমিং এর গতি কমে যেতে পারে। এছাড়া গুরুত্বপূর্ণ অন্যান্য কাজগুলোও ব্যাহত হতে পারে। এ কারণে ইউরোপিয়ান কমিশন করোনাভাইরাস দ্বারা সৃষ্ট পরিস্থিতি যতদিন না স্বাভাবিক হচ্ছে ততদিন ইউরোপে নেটফ্লিক্স, ইউটিউব ও অন্যান্য ভিডিও স্ট্রিমিং সাইটকে তাদের ভিডিও রেজুলেশন স্ট্যান্ডার্ড কোয়ালিটি তে নামিয়ে আনার পরামর্শ দিয়েছে।

বৃহস্পতিবার এ বিষয়ে ইউরোপিয়ান কমিশনের অভ্যন্তরীণ বাজার এর কমিশনার, থিয়েরি ব্রেটন এর এক টুইট বার্তা থেকে জানা যায়, ইন্টারনেট যেন সবাই ব্যাবহার করতে পারে সে জন্য হাই ডেফিনেশন থেকে স্ট্যান্ডার্ড ডেফিনেশন এ সুইচ করা প্রয়োজন। নেটফ্লিক্স এর সিইও এর সাথে এ বিষয়ে গুরুত্বপূর্ণ ফোনালাপ হয়েছে বলেও টুইট এ জানান তিনি।

ইন্টারনেট ব্যাবহারকারীরা যেন বিনা কারণে অনলাইন এ না আসেন এবং যদি সম্ভব হয় কন্টেন্ট পড়া বা দেখার সময় কম রেজ্যুলেশন ব্যাবহার করেন এই আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।