করোনা রোধে ডিজিটাল কনফারেন্স

করোনাভাইরাস এর সংক্রমণ রোধে জনসমাগম এড়িয়ে দৈনন্দিন কাজগুলো যেন অনলাইন মাধ্যমে স্বাভাবিকভাবে চালিয়ে নেওয়া যায় সে বিষয়ে গতকাল (২০ মার্চ) শুক্রবার বিকাল ৩ টায় নিজ বাসভবন থেকেই ভিডিও এর মাধ্যমে ডিজিটাল প্রেস কনফারেন্সের এর আয়োজোন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এসময় দেশের যেসব প্রতিষ্ঠান তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট কাজ করে থাকে সেসব প্রতিষ্ঠানের প্রধান এবং বিভিন্ন সংবাদ মাধ্যমগুলোর সাংবাদিকদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করেন।

করোনাভাইরাস এর সংক্রমণ থেকে নিরাপদে থাকতে হলে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ বিশেষজ্ঞদের। এ লক্ক্যে স্কুল কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। কিন্তু অফিস, আদালত, সরকারের বিভিন্ন মন্ত্রনালয় বন্ধ না হওয়ায় এখানে কর্মরত জনসাধারন অফিসগামী হচ্ছেন।

বাড়িতে বসে তথ্য প্রযুক্তি ব্যাবহার করে অফিসে না গিয়ে কিভাবে অনলাইনে দাপ্তরিক কাজগুলো করা যায় এবং এ সময়ে তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভূমিকা কি হতে পারে সে বিষয়ে গতকাল ডিজিটাল প্রেস ব্রিফিং এ আলোচনা করা হয়।

প্রেস ব্রিফিং এ প্রতিমন্ত্রী বলেন, ‘৩১ মার্চের মধ্যে যদি করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হয় তবে আমরা শিক্ষার্থীদের ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমে সংযুক্ত করবো, যেন  তারা বাসায় বসে শিক্ষা গ্রহণ করতে পারে। সাধারণ জনগন যেন আতঙ্কিত না হয় সেজন্য সরকার কাজ করছে। সঙ্কটাপন্ন সময়ে এটুআই (এক্সেস টু ইন্টারনেট) প্রকল্পের মাধ্যমে ‘এক শপ’ তাদের লজিস্টিক সার্পোট নিয়ে সারা দেশে পণ্য সরবরাহ করবে’।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ডিজিটাল কোনো মাধ্যমে কেউ গুজব ছড়ালে তার বিরেদ্ধে ডিজিটাল আইনে ব্যাবস্থা নেওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

এছাড়া আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিজিটাল প্রেস কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সমাগম এড়িয়ে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমাতে সকল মন্ত্রণালয় ও দপ্তর কাজ করছে।

এক টুইট বার্তায় জুনায়েদ আহমেদ পলক, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মত বিনিময়ে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ কনফারেন্সে প্রদর্শিত প্রেজেন্টেশান, ছবি ও ভিডিও সংগ্রহের জন্য ভিজিট করুনঃ

https://drive.google.com/drive/folders/1scJeZZqj6vvjtETKYIgZKnxPN9qx1eHJ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।