হুয়াওয়েকে পেছিয়ে ৩য় শাওমি

হুয়াওয়ে কে পেছনে ফেলে প্রথমবারের মত শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এর দৌড়ে ৩য় স্থান নিশ্চিত করেছে শাওমি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর শিপমেন্ট এর উপর ভিত্তি করে তালিকা তৈরি করা হয়েছে। যেখানে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে শাওমি এর স্মার্টফোন শিপমেন্ট হুয়াওয়ের চেয়ে বেশি হয়েছে।

হুয়াওয়ে এবং শাওমি দুটোই চায়না ভিত্তিক স্মারটফোন নির্মাতা প্রতিষ্ঠান। এবছর ফেব্রুয়ারিতে চায়নাসহ সারা বিশ্বে করোনাভাইরাস এর প্রকোপ বেড়ে যাওয়ায় স্মার্টফোন এর শিপমেন্ট কম হয়। চায়নাতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোতে কর্মবিরতি চলায় স্মার্টফোন এর উৎপাদনও অনেকাংশে কমে যায়।

২০২০ সালের জানুয়ারি মাসের পরিসংখ্যান অনুসারে প্রায় ১ কোটি ২২ লক্ষ শিপমেন্ট নিয়ে ৩য় অবস্থানে ছিল হুয়াওয়ে। ৪র্থ অবস্থানে থাকা শাওমির শিপমেন্ট ছিল ১ কোটি। ফেব্রুয়ারিতে সব প্রতিষ্ঠানেরই শিপমেন্ট কমে যায়। এসময় শাওমি ৬০ লক্ষ স্মার্টফোন শিপমেন্ট নিয়ে ৫৫ লক্ষ স্মার্টফোন শিপমেন্ট হওয়া প্রতিষ্ঠান হুয়াওয়ের তুলনায় একধাপ এগিয়ে ৩য় অবস্থানে চলে আসে।

এছাড়া শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এর তালিকায় স্যামসাং ১ম ও অ্যাপল ২য় স্থানে অবস্থান করছে। ফেব্রুয়ারিতে এদের শিপমেন্ট ছিল যথাক্রমে ১ কোটি ৮২ লক্ষ এবং ১ কোটি ২ লক্ষ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।