৬জি বাণিজ্যিকিকরণ ২০৩০

সারা বিশ্বে ৬জি বাণিজ্যিকিকরণ করা হবে ২০৩০ সালের মাঝে। ২য় ৬জি সম্মেলনে এ কথা জানিয়েছেন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই এর ৬ জি বিষয়ক গবেষণা পরিচালক ডঃ ফ্র্যাং মিন।

এবছর মার্চ এর মাঝামাঝি সময়ে ফিনল্যান্ড এর অউলুতে ৬জি ওয়্যারলেস শীর্ষক ২য় সম্মেলন হওয়ার কথা থাকলেও বিশ্বজুড়ে করোনাভাইরাস এর মহামারীর প্রকোপে সম্মেলনটি অনলাইনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে ৬জি নিয়ে উদ্ভাবনী গবেষণা, এর নকশা ও কাজের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

৬ জি নেটয়ার্ক প্রযুক্তির উন্নয়নকল্পে জেডটিই এর একটি গবেষণা দল ‘ইন্টিলিজেন্ট আর্কিটেকচার’ ডিজাইন করতে কাজ করে যাচ্ছে।  গবেষণা দলটির মতে, ৬জি নেটয়ার্ক এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হবে ইন্টিলিজেন্ট রেডিও, ইন্টিলিজেন্ট কভারেজ এবং ইন্টিলিজেন্ট ইভোলিউশন

১ টিবিপিএস পিক ডাটা রেট, ২০ জিবিপিএস ইউজার ডাটা রেট এবং ১০০ জিবিপিএস/এম৩ পারফরম্যান্স সূচক বা কেপিআই ৫ জি নেটয়ার্কের জন্য যেমন প্রয়োজন তেমনভাবে ৫ জি থেকে ৬ জি নেটয়ার্কে উন্নয়নকল্পে এই পারফরম্যান্স সূচক বা কেপিআই এর প্রয়োজনীয়তা রয়েছে।

৬ জি নেটয়ার্ক উন্নয়নে ত্রি মাত্রিক যোগাযোগ ব্যবস্থা, ইন্টিলিজেন্ট মিমো (মাল্টিপল ইনপুট, মাল্টিপল আউটপুট), প্রয়োজনীয় এআই (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) ইত্যাদি সক্রিয় ভূমিকা পালন করবে বলে জানান ডঃ মিন।

২০২০-২০৩০ সাল পর্যন্ত ৬জি নেটওয়ার্ক নিয়ে গবেষণা করা হবে। ২০৩০ সাল থেকে ৬ জি নেটওয়ার্ক বাণিজ্যিকীকরণ করা যাবে বলে জানায় প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।