স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রযুক্তি সহায়তায় হুয়াওয়ে বাংলাদেশ

কোভিড-১৯, মহামারী করোনাভাইরাস দ্বারা সৃষ্ট রোগ এর সংক্রমন মোকাবেলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে ভিডিও কনফারেন্সিং সিস্টেম এবং এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ভিত্তিক প্রযুক্তি সহায়তা দিবে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড।

হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সিইও ঝাং ঝেংজুন ২৫ মার্চ বুধবার ঢাকায় স্বাস্থ্য অধিদফতরের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নিকট ভিডিও কনফারেন্সিং সিস্টেম এবং এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ভিত্তিক প্রযুক্তি সহায়তা হস্তান্তর করেন।

বিশ্বের ১৯৭ টি দেশে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস এর বর্তমানে একমাত্র প্রতিরোধমূলক ব্যবস্থা হল সামাজিক দূরত্ব বজায় রাখা। সামাজিক দূরত্ব বজায় রাখতে যেন করোনাভাইরাস প্রতিরোধে সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার্যক্রম ব্যহত না হয় সে লক্ষ্যে এই সহায়তা দেওয়া হচ্ছে বলে জানায় হয়াওয়ে।

হুয়াওয়ে জানায়, এই ভিডিও কনফারেন্স সিস্টেমে ৪ কে ভিডিও প্রযুক্তি যুক্ত করা হয়েছে। যার মাধ্যমে বিভিন্ন সংস্থা, মন্ত্রণালয় ও অন্যান্য সেবা প্রতিষ্ঠান নিজেদের মধ্যে দূরবর্তী যোগাযোগ স্থাপন করতে পারবে এবং এতে করে প্রতিরোধমূলক কাজে সমন্বয় সাধন হবে।

এ প্রযুক্তিকে কাজে লাগিয়ে দূরবর্তী স্থান থেকে কোন রোগীকে পর্যবেক্ষণ করা এবং কার্যকর সমন্বয় সাধনের মাধ্যমে স্বাস্থ্য পরামর্শ দেওয়া যাবে। এর পাশাপাশি হাসপাতালগুলোর রোগ নির্ণয়ের ক্ষমতা আরও উন্নত করতে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ভিত্তিক স্ক্রিনিং সেবা কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে জানায় হুয়াওয়ে।

এর আগে বিনামূল্যে সকল গ্রাহকদের ফোন জীবাণুমুক্ত করার কার্যক্রম গ্রহণ করে হুয়াওয়ে বাংলাদেশ। হুয়াওয়ে এর যেকোনো গ্রাহক তাদের নিকটবর্তী হুয়াওয়ে সার্ভিস সেন্টারে গিয়ে ফোনটি জীবাণুমুক্ত করে নিয়ে আসতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।