বাংলাদেশের ৫ তরুণের ‘কোয়ারেন্টাইন ট্র্যাকার’ অ্যাপ

বিদেশফেরত প্রবাসীদের বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে ‘কোয়ারেন্টাইন ট্র্যাকার’ অ্যাপ তৈরি করেছেন বাংলাদেশের ৫ তরুণ।

সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ন্ত্রনে পৃথিবীর অনেক দেশ হোম কোয়ারেন্টাইন পালন করার ঘোষণা দিয়েছে। বাংলাদেশে যেনো প্রবাসীদের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য তাদেরকে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন পালন করতে বলা হয়েছে।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন অবহেলা করে সামাজিকভাবে সবার সাথে মিশতে চাচ্ছেন। ‘কোয়ারেন্টাইন ট্র্যাকার’ অ্যাপ এর মাধ্যমে তাদের চলাফেরা ও গতিবিধি নজরদারীতে আনা যাবে বলে জানিয়েছেন নির্মাতারা।

এই অ্যাপটি তৈরি করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) থেকে পাস করা ৫ তরুণ ইঞ্জিনিয়ার। এদের নেতৃত্বে থাকা, সাকিব হাসান সৌর, বুয়েটের কম্পিউটার বিজ্ঞান (সিএসই) এ পড়াশোনা করেছেন। অন্যরা, বুয়েটের অরূপ গোলদার ধ্রুব,সিভিল ইঞ্জিনিয়ারিং; নাঈম রেজা, কম্পিউটার বিজ্ঞান (সিএসই); শাবিপ্রবির ধ্বনঞ্জয় বিশ্বাস ও ফয়সাল আহমেদ শুভ, কম্পিউটার বিজ্ঞান (সিএসই) বিভাগে পড়াশোনা করেছেন।

এই ট্র্যাকিং অ্যাপে জিপিএস এবং ফেইস ডিটেকশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার সাহায্যে যে কোন সংখ্যার কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ট্র্যাক করতে সরকারকে সাহায্য করবে, জানান অ্যাপটির নির্মাতারা।

দলকে নেতৃত্বদানকারী সাকিব হাসান সৌর বলেন, ‘কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের তালিকা যদি বৃদ্ধি পায় তবে বড় পরিসরে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ট্র্যাক করতে সহায়তা করবে কোয়ারেন্টাইন ট্র্যাকিং অ্যাপ’।

তিনি আরও জানান, ‘আমরা কয়েকজন সহকর্মী ও বন্ধুরা মিলে এই অ্যাপ উন্নয়নের পেছনে কাজ করেছি। প্রযুক্তিগত জ্ঞানের মাধ্যমে কমিউনিটিকে সাপোর্ট দেয়াই আমাদের মূল উদ্দেশ্য’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।