হুয়াওয়ে ওয়াইফাই ৬ প্লাস রাউটার

এএক্স ৩ ও এএক্স ৩ প্রো নামে ওয়াইফাই ৬ প্লাস প্রযুক্তি সম্পন্ন ২টি রাউটার উন্মোচন করেছে হুয়াওয়ে। আজ, ৩০ মার্চ, সোমবার ওয়াইফাই ৬ প্লাস প্রযুক্তি বিষয়ক একটি অনলাইন সম্মেলনে হুয়াওয়ে রাউটার দুইটি নিয়ে আলোচনা করে।

বর্তমানে ওয়াইফাই এর ৬ষ্ঠ প্রজন্ম চলছে। ওয়াইফাই প্রযুক্তি ক্ষেত্রে হুয়াওয়ে ৯ বছর ধরে কাজ করছে।

বর্তমানে বিশ্বের প্রথম প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে সম্পূর্ণভাবে ওয়াইফাই ৬ প্লাস এর কার্যক্রম শুরু করেছে হুয়াওয়ে। এক্ষেত্রে রাউটারে লিনক্সিয়াও ৬৫০ এবং স্মার্টফোনে কিরিন ডব্লিউ ৬৫০ চিপ ব্যাবহার করা হয়েছে।

হুয়াওয়ের সকল রাউটার, স্মার্টফোন ও অন্যান্য ডিভাইস ১৬০ মেগাহার্জ ব্যান্ডউইথ সম্পন্ন। যা ৮০ মেগাহার্জ ব্যান্ডউইথ সম্পন্ন ওয়াইফাই ৬ ডিভাইসগুলোর তুলনায় ২গুন দ্রুত কাজ করতে সক্ষম। হুয়াওয়ের ওয়াইফাই ৬ প্লাস এর ১৬০ মেগাহার্জ ব্যান্ডউইথ ওয়াইফাই ৫ এর ১৬০ এম ব্যান্ডউইথের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ন্যারোব্যান্ড মোডে ওয়াইফাই ৬ প্লাস বার্তাগুলোকে স্বয়ংক্রিয়ভাবে অন-ডিমান্ড বিভাজনে সক্ষম। এটি ২ মেগাহার্জেও স্থিতিশীল অপারেশন নিশ্চিত করতে পারে।

এএক্স ৩ ও এএক্স ৩ প্রো রাউটার এর বিবরণঃ
রাউটার দুইটিতে ১.৪ গিগাহার্জ লিনক্সিয়াও ৬৫০ কোয়াড কোর প্রসেসর ব্যাবহার করা হয়েছে। রাউটার দুটির মধ্যে প্রধান পার্থক্য এদের অ্যামপ্লিফায়ার এ।

এএক্স ৩ এ ২ টি ইন্ডিপেন্ডেন্ট সিগনাল অ্যামপ্লিফায়ার ব্যাবহার করা হয়েছে। যেখানে এএক্স ৩ প্রোতে ব্যাবহার করা হয়েছে ৪ টি ইন্ডিপেন্ডেন্ট সিগনাল অ্যামপ্লিফায়ার। এছাড়া এএক্স ৩ প্রো এনএফসি সমর্থন করে।

রাউটার দুইটি এপ্রিলে বাজারে আসবে বলে জানা গেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।