‘করোনা আইডেন্টিফায়ার’ চিহ্নিত করবে করোনায় আক্রান্ত

দ্রুত করোনাভাইরাস এ আক্রান্ত রোগী চিহ্নিত করে চিকিৎসা ব্যাবস্থা দেওয়ার লক্ষ্যে ‘করোনা আইডেন্টিফায়ার’ অ্যাপ তৈরি করেছে  ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। ৫ এপ্রিল রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‘করোনা আইডেন্টিফায়ার’ অ্যাপটি পরিচালনা করবে দেশীয় টেলিকম সংস্থা টেলিটক। রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড থেকে দেওয়া হবে অ্যাপটির কারিগরী সহায়তা।

এই অ্যাপ ব্যাবহারকারী কোন করোনা আক্রান্ত ব্যক্তির ছয় ফুট দূরত্বের মধ্যে থাকলে তা ব্লুটুথ ও লোকেশন ট্র্যাকিংয়ের মাধ্যমে এই অ্যাপ থেকে জানা যাবে। আশপাশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী বা কোয়ারান্টিনে থাকা ব্যক্তি থাকলে সেই বিষয়ে ব্যবহারকারীকে সতর্ক করবে এই অ্যাপ।

সম্পূর্ণ অ্যাপটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর আইইডিসিআর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সংযুক্ত থাকবে বলে জানায় টেলিযোগাযোগ বিভাগ।

ব্যবহারকারী অ্যাপটির মাধ্যমে বুকের এক্সরের ছবি আপলোড করতে পারবে। এক্সরের ছবি যাচাই এর পর ব্যবহারকারী করোনা আক্রান্ত এমন মনে হয়ে থাকলে দ্রুততার সাথে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করা সম্ভব হবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন,

করোনাভাইরাস মোকাবেলায় আমরা একটি সহজলভ্য অ্যাপ তৈরির সিদ্ধান্ত গ্রহণ করি। কারিগরি টিম দিয়ে দ্রুত এটার বাস্তবায়নও করি। আশা করছি, এই অ্যাপের মাধ্যমে আমাদের দেশে করোনাভাইরাস সংক্রমণের তথ্য ও কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের শনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, অ্যাপটি এখনও পরীক্ষাধীন রয়েছে। খুব শীঘ্রই অ্যাপটি গুগল প্লে-স্টোর ও আইওএস স্টোরে পাওয়া যাবে।

তবে অ্যাপটি coronaidentifier.teletalk.com.bd থেকে ডাউনলোড করেও ব্যাবহার করা যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।