৩ মাসে ১৩ গুন জুম: ২০ কোটি মানুশের ভরষা

ভিডিও কনফারেনসিং অ্যাপ জুম গত তিন মাসে অ্যাপল স্টোর ও গুগল প্লে স্টোর এর শীর্ষস্থানীয় ডাউনলোড অ্যাপ এ উঠে এসেছে। গত কয়েক মাসে জুম এর কার্যক্রম নিয়ে করা এক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমন মোকাবেলায় মানুষ নিজ নিজ বাসায় কোয়ারেন্টিনে রয়েছেন। এসময় বাসায় বসেই অনলাইনে সেরে নিচ্ছেন অফিসের কাজ । এক্ষেত্রে তারা ব্যাবহার করছেন বিভিন্ন অনলাইন ভিডিও কনফারেনসিং সেবা। ভিডিও কনফারেনসিং এর ক্ষেত্রে কয়েকটি অ্যাপ ও সফটওয়্যার রয়েছে। এর মধ্যে জুম অন্যতম।

অ্যাকাউন্ট ছাড়াই সহজে এখানে ভিডিও কনফারেন্স করা যায় বলে বিশ্বব্যাপি জুম এর জনপ্রিয়তা বেড়েছে। জুমের মাধ্যমে ১০০ জন পর্যন্ত ফ্রি তে একসাথে যুক্ত হওয়া যায়। গত মাসেই প্রায় ১২৭০% ডাউনলোড বেড়েছে এই সেবার। প্রতিদিন প্রায় ২০ কোটি মানুষ জুম ব্যাবহার করে অনলাইন মিটিং করছে বলে জানায় জুম।

জুম এর প্রতিষ্ঠাতা এরিক ইউয়ান বর্তমানে ব্লুমবার্গের শীর্ষ ৫০০ ধনীর তালিকায় ১৯২ নম্বরে অবস্থান করছে। করোনাভাইরাস এর মহামারী এর পূর্বে জুম এর ব্যাবহার ছিল সীমিত। তাই তখন তিনি এই তালিকার মধ্যে ছিলেন না।

গত তিন মাসে ইউয়ানের জুম এর শেয়ার মূল্য প্রায় দ্বিগুন হয়েছে। এরিক ইউয়ান এর ৭৫৭ কোটি অর্থের ১৯ শতাংশই আসে তার ভিডিও কনফারেনসিং সেবা জুম থেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।