টিপিলিংক আর্চার সি৬ রাউটার রিভিউ

যুগ যত এগোচ্ছে আমাদের জীবনে ইন্টারনেটের ব্যাবহার ততই বাড়ছে। বাড়ছে ইন্টারনেট ভিত্তিক তথ্য সংরক্ষন ও আদান প্রদানের প্রয়োজনীয়তা। এ কাজে দরকার পড়ছে বিভিন্ন প্রযুক্তি পণ্য।

এসব প্রযুক্তি পণ্যের মধ্যে রয়েছে আমাদের দৈনন্দিন ব্যাবহার্য স্মার্টফোন, ডেক্সটপ, ল্যাপটপ ও ট্যাবলেট। সবগুলো ডিভাইসে একই সংযোগ থেকে ইন্টারনেট ব্যাবহার এর ক্ষেত্রে প্রয়োজন হয় একটি ভাল মানের রাউটার এর। একটি ভাল মানের রাউটার এর মাধ্যমে একটি সংযোগ থেকে কোন রকম ঝামেলা ছাড়াই কয়েকটি ওয়াইফাই সাপোর্টেড ডিভাইসে একই সাথে দ্রুত গতির ইন্টারনেট ব্যাবহার করা যায়।

ভাল মানের রাউটার এর ক্ষেত্রে টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ একটি সুন্দর পছন্দ হতে পারে।

দেখে নেওয়া যাক কি কি ফিচার রয়েছে এই রাউটারটিতে।

বক্সে যা থাকছেঃ

নীল রঙের সম্পূর্ণরূপে সীল করা একটি বক্সে রাউটারটি পাওয়া যায়। রাউটার এর বক্স খুললে পাবেন টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ রাউটারটি। সাথে রয়েছে রাউটার এর পাওয়ার এডাপ্টার, একটি ল্যান ক্যাবল ও রাউটারের ইউজার ম্যানুয়াল।

বক্সের পিছনের দিকে রাউটার এর কার্যক্ষমতা সম্পর্কিত একটি ছবি দেওয়া আছে । এখান থেকে সহজেই আমরা বুঝতে পারব কতটুকু স্থান জুড়ে রাউটারটি কভারেজ দিতে পারে।

ডিজাইনঃ

বক্সটি খুললেই পাওয়া যাবে প্রিমিয়াম ডিজাইন এর একটি রাউটার। কালো রঙের গ্লসি টেক্সচার ফিনিশ দেওয়া হয়েছে এতে। এতে করে এর দেখার সৌন্দর্য্য বেড়েছে। এর খোলসটি প্লাস্টিকের তৈরি।

চারটি অ্যান্টেনা রয়ছে এটিতে। উপরের দিকে ১ টি পাওয়ার এর লাইট, ১ টি ২.৪ গিগাহার্জ ব্যান্ড এর লাইট, ১ টি ৫ গিগাহার্জ ব্যান্ড এর লাইট, ১ টি ল্যান লাইট, ১ টি ওয়্যান লাইট এবং ১টি ডব্লিউপিএস সিকিউরিটি লাইট রয়েছে।

রাউটার এর পিছনে ১ টি পাওয়ার পোর্ট, ১ টি ওয়্যান লাইন গিগাবিট পোর্ট ও ৪ টি ল্যান গিগাবিট পোর্ট দেওয়া হয়েছে। এছাড়া রাউটার অন অফ করার জন্য ১ টি, রিসেট করার জন্য ১ টি এবং ওয়াইফাই অন অফ করার জন্য আরও ১ টি সুইচ রয়েছে।

এটির আকার ৯.১×৫.৭×১.৪ ইঞ্চি ওজন ৭৬৭ গ্রাম।

প্রসেসরঃ

টিপি-লিংক আর্চার সি ৬ এ ৭৭৫ মেগাহার্জের সিঙ্গেল কোর কোয়ালকাম অ্যাথেরোস কিউসিএ ৯৫৬৩ প্রসেসর রয়েছে। সাথে রয়েছে ১২৮ মেগাবাইট র‍্যাম। ফার্মওয়্যারের জন্য 8 এমবি স্টোরেজ পাওয়া যাবে এটিতে। রাউটারটি ৮০২.১১ এসি ওয়েভ ২ স্ট্যান্ডার্ড সমর্থন করে। তবে পুরানো ৮০২.১১ এন/বি/জি ওয়্যারলেস স্ট্যান্ডার্ডেও এটি কাজ করতে পারে।

রাউটারটিতে ২.১৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ এর দুইটি ব্যান্ড ব্যাবহার করা হয়েছে। ২.১৪ গিগাহার্জ ব্যান্ডটি সর্বোচ্চ ৩০০ এমবিপিএস এবং ৫ গিগাহার্জ ব্যান্ডটি সর্বোচ্চ ৮৬৭ এমবিপিএস ব্যান্ডউইথ সমর্থন করে। অর্থাৎ তাত্ত্বিকভাবে সর্বোচ্চ মোট ১১৬৭ এমবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যাবে রাউটারটি থেকে।

সফটওয়্যার ফিচারসঃ

ওয়্যান কানেকশন হিসেবে এটি ডায়নামিক আইপি, স্ট্যাটিক আইপি, পিপিপিওই, পিপিটিপি (ডুয়াল অ্যাক্সেস), এল ২ টিপি (ডুয়াল অ্যাক্সেস), বিগপন্ড সমর্থন করে।

অ্যান্টেনাঃ

রাউটারটিতে ৪ টি এক্সটার্নাল ও ১ টি ইন্টারন্যাল অ্যান্টেনা রয়েছে। সবগুলো অ্যান্টেনাই ফিক্সড। অর্থাৎ কোন অ্যান্টেনা খুলা যাবে না।

মু-মিমো প্রযুক্তিঃ

মাল্টিপল উইজার মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট প্রযুক্তিকে সংক্ষেপে মু-মিমো বলা হয়। এই প্রযুক্তির দ্বারা একই সাথে একাধিক ডিভাইস কোন রকম ল্যাক ছাড়াই সহজেই চালানো যায়।

একই সময়ে একাধিক ডিভাইসে ইন্টারনেট চালানোর সময় যেন গতির কোন পরিবর্তন না হয় সে জন্য টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ রাউটার এ মু-মিমো প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

স্মার্টফোন অ্যাপঃ

রাউটার এর বক্সে একটি কিউআর কোড দেওয়া আছে। এই কিউআর কোড স্ক্যান করে স্মার্টফোনে অ্যাপ ডাউনলোড করা যাবে। ডাউনলোডকৃত অ্যাপ এর সাহায্যে সহজেই রাউটারে ইন্সটলেশন কার্যক্রম সম্পন্ন করা যাবে। এছাড়া এই স্মার্টফোন অ্যাপ এর সাহায্যে যে কোন সময় যে কোন স্থান থেকে রাউটারটি নিয়ন্ত্রনও করা যাবে।

সিকিউরিটিঃ

৬৪/১২৮ বিট ডব্লিউইপি, ডব্লিউপিএ/ডব্লিউপিএ২, ডব্লিউপিএ-পিএসকে/ডব্লিউপিএ২-পিএসকে এনক্রিপশন সিকিউরিটি রয়েছে রাউটারটিতে।

ওয়ারেন্টিঃ

১ বছরের ওয়ারেন্টি রয়েছে টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ রাউটার এ।

দাম:

টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ রাউটার এর মুল্য পড়বে ৩৭৫০ টাকা।

রাউটারটি কেনার জন্য প্রযুক্তি পণ্য ক্রয়ের নির্ভরযোগ্য ওয়ান স্টপ সলিউশন ধ্রুবক অল রাউন্ডার এর অনলাইন শপ ভিজিট করতে পারেন।

বাজারে এই মূল্যে যে রাউটারগুলো পাওয়া যায় তার তুলনায় টিপি লিংক এর আর্চার সি ৬ এসি ১২০০ রাউটারটি একটি ভাল পছন্দ হতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।