হোয়াটসঅ্যাপ এ গ্রুপ কল

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হোয়াটসঅ্যাপ এ গ্রুপ ভিডিও কল বা অডিও কল অথবা গ্রুপ টেক্সটিং এখন পূর্বের তুলনায় আরও সহজ। ৪ জন পর্যন্ত ব্যবহারকারী একসাথে একই সময়ে গ্রুপ ভিডিও কল বা অডিও কল অথবা গ্রুপ টেক্সটিং এ যুক্ত হতে পারে।

করোনাভাইরাস এর ভয়াবহতা মোকাবেলায় সামাজিক দূরত্বে থাকা অবস্থায় সকলের সাথে যোগাযোগ রক্ষার্থে অনলাইন যোগাযোগের অ্যাপ্লিকেশনগুলোর উপর নির্ভর করতে হচ্ছে যা গ্রুপ কল করতে সহায়তা করে। এক্ষেত্রে ছোট গ্রুপগুলির জন্য জুমের একটি ভাল বিকল্প হতে পারে হোয়াটসঅ্যাপ। কারণ এটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে গোপনীয়তা বজায় রাখে।

স্মার্টফোন, ট্যাব এর পাশাপাশি ডেস্কটপ বা ল্যাপটপ এর জন্য হোয়াটসঅ্যাপ এর সংস্করন রয়েছে। তবে ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজার থেকে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করা গেলেও কল করার জন্য স্মার্টফোন, ট্যাব এর প্রয়োজন হবে।

হোয়াটসঅ্যাপে কীভাবে গ্রুপ কল করা যায় সেটি একটি এখানে ধাপে ধাপে দেওয়া হলো। আইওএস ও অ্যান্ড্রয়েডের ইন্টারফেস কিছুটা আলাদা হলেও গ্রুপ কল করার জন্য প্রাথমিক পদক্ষেপগুলো একই।

  • প্রথমে কল বিভাগে যেতে হবে।
  • কল চিহ্নের সাথে প্লাস যুক্ত বোতামটি ক্লিক করতে হবে।
  • নতুন গ্রুপ কল ক্লিক করতে হবে।
  • এটি আপনার পরিচিতদের একটি তালিকা তুলে ধরবে। আপনি যে লোকদের গ্রুপ কলে যুক্ত করতে চান সার্চ বারে তাদের নাম লিখে তাদের নামের পাশের বৃত্তে ক্লিক করতে হবে।
  • এরপর অডিও কল শুরু করতে অডিও কল বোতাম বা ভিডিও কল শুরু করতে ভিডিও কল বোতামে ক্লিক করতে হবে।

গ্রুপ চ্যাট খুলার পদক্ষেপগুলোও একই। তবে এক্ষেত্রে প্রথমে চ্যাট বিভাগে যেতে হবে। এরপরের ধাপগুলো পূর্বের মতই।

একজনের সাথে কলে থাকা অবস্থায় সেই কলে অন্য একজনকেও যুক্ত করা যাবে। এজন্য কলে থাকা অবস্থায় ইন্টারফেস এ থাকা প্লাস যুক্ত মানুষের চিহ্নে ক্লিক করতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।