অনলাইন চিকিৎসা সেবা গুগল’র

ঘরে বসে মানুষদের অনলাইনে স্বাস্থ্য ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে নতুন ফিচার নিয়ে আসছে গুগল। গত শুক্রবার এই তথ্য জানায় গুগল।

আগামী সপ্তাহ থেকে এই নতুন ফিচার পওয়া যাবে। কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে এই সেবা পেতে পারবেন ব্যবহারকারীরা। তবে স্মার্টফোন এর মাধ্যমেও এ সেবা গ্রহন করা যাবে বলে জানায় গুগল।

করোনার সংক্রমণ রোধে সকলেই সামাজিক দূরত্ব মেনে চলার চেষ্টা করছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে অনেক দেশে চলছে লকডাউন। লকডাউন চলাকালীন অন্যান্য অসুস্থতা থেকে সুস্থ থাকতে ভার্চুয়ালি চিকিৎসা দিতে আগামী সপ্তাহ থেকে এই নতুন ফিচার চালু করবে গুগল।

হাসপাতাল বা স্বাস্থ্য সেবা কেন্দ্রে এসে কেউ যেনো করোনাভাইরাসে আক্রান্ত না হয় সে লক্ষে জরুরী প্রয়োজন না হলে রোগীদের এসব জায়গায় যেতে নিরুৎসাহিত করছেন। তারা অনলাইনে সেবা গ্রহন করতে বলছেন রোগীদের।

এরকম যেসব হাসপাতাল ও চিকিৎসক অনলাইন ভিত্তিক সেবা দিতে ইচ্ছুক তারা গুগল মাই বিজনেস এই সেবার বিস্তারিত আপডেট করতে পারবেন। এখান থেকে গুগল লিংক তৈরি করে ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে দিবে।

এই লিংকগুলো গুগল সার্চ এবং ম্যাপ এ যুক্ত করা হবে। কোন রোগী যখন হাসপাতাল বা চিকিৎসকদের সঙ্গে অনলাইনে যোগাযোগের জন্য গুগলে সার্চ করবেন বা ম্যাপে দেখবেন তখন তাকে এই লিংকগুলো দেওয়া হবে। ‘গেট অনলাইন কেয়ার’ নামে তার সামনে এই লিংকগুলো তুলে ধরা হবে।

গুগলের এই ফিচার এর মাধ্যমে রোগী এবং চিকিৎসকদের মাঝে সহজেই অনলাইনে এক সেতুবন্ধন ঘটবে বলে আশা করা যায়। এই ফিচারটি প্রথমে যুক্তরাষ্ট্রে চালু করা হবে। ক্রমান্বয়ে সব রাষ্ট্র থেকেই এই ফিচার ব্যবহার করা যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।