করোনায় ম্যাক শিপমেন্ট হ্রাস ২১ শতাংশ

করোনাভাইরাস প্রকোপে অ্যাপল এর ম্যাক শিপমেন্ট বছরে ২১ শতাংশ  হ্রাস  পেয়েছে। সম্প্রতি ক্যানালিস এর এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

প্রতিষ্ঠান ও কারখানা বন্ধের কারণে সৃষ্ট উত্পাদন ও সরবরাহ সংক্রান্ত সমস্যা বিষয়ক ঐ প্রতিবেদনে বলা হয় অ্যাপল সহ বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে বিশ্বব্যাপী কম্পিউটার ও ল্যাপটপ শিপমেন্ট বছরের প্রথম প্রান্তিকে ৮ শতাংশ হ্রাস পেয়েছে।

প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৯ সালে এর প্রথম প্রান্তিকে লেনোভো এর পিসি বিক্রি হয় ১.৩৪ কোটি, এইচপি এর পিসি বিক্রি হয় ১.৩৫ কোটি, ডেল এর পিসি বিক্রি হয় ১.০৪ কোটি। ২০২০ সালের প্রথম প্রান্তিকে এদের বিক্রি হ্রাস পায় যথাক্রমে ৪.৪ শতাংশ, ১৩.৫৮ শতাংশ এবং ১.১ শতাংশ।

২০১৯ সালে এর প্রথম প্রান্তিকে অ্যাপল এর ম্যাক বিক্রি হয় ৪০ লক্ষ। যা ২০২০ সালের প্রথম প্রান্তিকে কমে দাঁড়িয়েছে ৩২ লক্ষ। অর্থাৎ বিক্রি হ্রাস এর হার ২১ শতাংশ। প্রতিবেদনে দেখা যায় অন্যান্য শীর্ষ নির্মাতা প্রতিষ্ঠানের তুলনায় অ্যাপল ম্যাক বিক্রি হ্রাস পেয়েছে সবচেয়ে বেশি।

করোনাভাইরাস সংক্রমন মোকাবেলায় মানুষ ঘরে থাকায়, হেডফোন, ওয়েবক্যাম, প্রিন্টার এবং মনিটর এর মত গৃহ সরঞ্জাম এর চাহিদা বেড়েছে। তবে অ্যাপল এরকম ডিভাইস উত্পাদন করে না বললেই চলে। তাই এক্ষেত্রেও অ্যাপল তাদের ক্ষতি পুষিয়ে উঠতে পারছেনা জানায় ক্যনালিস।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।