কোয়ান্টাম ডট ওলেড স্ক্রিন উৎপাদনে স্যামসাং

এলসিডি প্যানেল এর পরিবর্তে স্যামসাং কোয়ান্টাম ডট প্রযুক্তির ওএলইডি প্যানেল উৎপাদনের দিকে মনোযোগী হচ্ছে। এ কারণে এবছর থেকে ডিসপ্লের জন্য ব্যবহৃত স্যামসাংয়ের এলসিডি প্যানেল তৈরি বন্ধ হচ্ছে

কোয়ান্টাম ডট প্রযুক্তির অর্গানিল লাইট এমিটিং ডিসপ্লে বা কিউডি ওএলইডি প্যানেল লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে বা এলসিডি প্যানেল এর তুলনায় ভাল দেখার অনুভূতি তৈরি করে। এছাড়া ছবিও দেখা যায় স্পষ্ট। তাই স্যামসাং এলসিডি প্যানেল তৈরি বন্ধ করে কিউডি ওএলইডি উৎপাদন শুরু করবে।

সাউথ কোরিয়াতে দুইটি ও চায়নাতে দুইটি স্যামসাং এর এলসিডি প্যানেল উৎপাদন কারখানা রয়েছে। এসব কারখানাতে তৈরি বেশিরভাগ এলসিডি প্যানেল স্যামসাং এর টিভিগুলোতেই ব্যাবহার করা হয়। কিন্তু স্যামসাং কোয়ান্টাম টিভি উত্পাদনের পরিকল্পনা করছে এবং এই টিভিগুলোতে ডিসপ্লে হিসেবে কিউডি ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হবে।

স্যামসাং এর কোয়ান্টাম টিভিতে কিউডি ওএলইডি স্ক্রিন ব্যবহার করার লক্ষ্যে ১১ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে স্যামসাং একটি কারখানা স্থাপন করবে বলে জানা গেছে।

এলসিডি স্ক্রিন এর মত সাদা ব্যাকলাইট ব্যবহার করে কোয়ান্টাম ডট প্রযুক্তির ওএলইডি স্ক্রিন ছবি তৈরি করে না। এটি অজৈব ন্যানো ক্রিস্টাল ব্যবহার করে যা ব্যাকলাইট আলোর উত্স হিসাবে একাধিক রঙ নির্গত করে ছবি তৈরি করে। এই প্রযুক্তির স্ক্রিনে উচ্চতর রঙের গ্যামুট এবং অন্যান্য স্ক্রিন এর তুলনায় সঠিক রঙের কার্যকারিতা রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।