টেন্ডা এসি২৩ গিগাবিট রাউটার রিভিউ

বর্তমান যুগে আমাদের জীবনে ইন্টারনেটের ব্যাবহার অপরিহার্য হয়ে পড়েছে। দিন যাচ্ছে সাথে অনলাইনে তথ্য সংরক্ষন ও আদান প্রদানের প্রয়োজনীয়তায় ইন্টারনেটের ব্যবহারও বাড়ছে।

ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে আমাদের স্মার্টফোন, ডেস্কটপ, ল্যাপটপ ও ট্যাবলেট। একই সংযোগ থেকে সবগুলো ডিভাইসে ইন্টারনেট ব্যাবহার করা গেলে আলাদা আলাদা সংযোগের ঝামেলা ও খরচ দুটোই কমে যায়।

রাউটার এর মাধ্যমে একটি সংযোগ থেকে কোন রকম ঝামেলা ছাড়াই একাধিক ওয়াইফাই সাপোর্টেড ডিভাইসে একই সাথে ইন্টারনেট ব্যাবহার করা যায়। ফলে একাধিক ডিভাইস এর জন্য আলাদা সংযোগ দরকার পড়ে না।

এক্ষেত্রে টেন্ডা এসি ২৩ এসি ২১০০ ডুয়াল ব্যান্ড গিগাবিট ওয়াইফাই রাউটারটি সহায়ক হতে পারে। এই রাউটারটি ফিচার এর দিক থেকে বাজারের অন্যান্য রাউটার এর তুলনায় বাজেট সুলভ।

রাউটারটি ফিচারগুলো দেখে নেওয়া যাক।

বক্সে যা থাকছেঃ

বক্স খুললে পাওয়া যাবে টেন্ডা এসি ২৩ এসি ২১০০ ডুয়াল ব্যান্ড গিগাবিট ওয়াইফাই রাউটারটি। সাথে রয়েছে রাউটার এর পাওয়ার এডাপ্টার, ১টি ল্যান ক্যাবল ও রাউটারের ইউজার ম্যানুয়াল।

ডিজাইনঃ

রাউটার এর সামনের দিকটা ষড়ভুজাকৃতির। কালো রঙের ম্যাট ফিনিশ দেওয়া হয়েছে এতে। এর খোলসটি প্লাস্টিকের তৈরি।

৭ টি অ্যান্টেনা রয়ছে এটিতে। উপরের দিকে ১ টি সিস্টেম এর লাইট, ১ টি ল্যান লাইট, ১ টি ওয়্যান লাইট এবং ১টি ওয়াইফাই লাইট রয়েছে।

রাউটার এর পিছনে ১ টি পাওয়ার পোর্ট, ১ টি ওয়্যান লাইন গিগাবিট পোর্ট, ২ টি ল্যান গিগাবিট পোর্ট, ১ টি আইপিটিভি গিগাবিট পোর্ট দেওয়া হয়েছে। এছাড়া রাউটার রিসেট করার জন্য পাওয়ার পোর্ট এর পাশে ১ টি সুইচ রয়েছে।

ডিভাইসটি শীতল করার জন্য নিচে এয়ার আউটলেট রয়েছে।

প্রসেসরঃ

৫০০ মেগাহার্জ কো প্রসেসর যুক্ত ২৮ ন্যানোমিটার এর ১ গিগাহার্জ সিপিইউ ডুয়াল কোর রয়েছে রাউটারটিতে।

রাউটারটিতে ২.৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ এর দুইটি ব্যান্ড ব্যাবহার করা হয়েছে। ২.৪ গিগাহার্জ ব্যান্ডটি সর্বোচ্চ ৩০০ এমবিপিএস এবং ৫ গিগাহার্জ ব্যান্ডটি সর্বোচ্চ ১৭৩৩ এমবিপিএস ব্যান্ডউইথ সমর্থন করে। অর্থাৎ তাত্ত্বিকভাবে সর্বোচ্চ মোট ২০৩৩ এমবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যাবে রাউটারটি থেকে।

অনুপ্রবেশের ক্ষমতা বাড়ানোর জন্য এবং ওয়াইফাই কভারেজ প্রসারিত করতে অন্তর্নির্মিত সিগন্যাল অ্যামপ্লিফায়ারটি ২.৪ গিগাহার্জ ও ৫ গিগাহার্জ দুটি ব্যান্ডই ব্যবহার করে।

সফটওয়্যার ফিচারসঃ

ওয়্যান কানেকশন হিসেবে এটি ডায়নামিক আইপি, স্ট্যাটিক আইপি, পিপিপিওই, পিপিটিপি, এল ২ টিপি সমর্থন করে।

অ্যান্টেনাঃ

রাউটারটিতে ৭ টি ৬ ডিবিআই এক্সটার্নাল অ্যান্টেনা রয়েছে।

মু-মিমো প্রযুক্তিঃ

এটিতে ৪×৪ মাল্টিপল উইজার মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা ৩×৩ প্রযুক্তির রাউটারগুলোর তুলনায় বেশি ওয়াইফাই কভারেজ এবং দ্রুত গতির ইন্টারনেট সরবরাহ করে।

স্মার্টফোন অ্যাপঃ

টেন্ডা এসি ২৩ এসি ২১০০ ডুয়াল ব্যান্ড গিগাবিট ওয়াইফাই রাউটারটির নিজস্ব অ্যাপ রয়েছে।

সিকিউরিটিঃ

ডব্লিউপিএ/ডব্লিউপিএ২, ডব্লিউপিএ-পিএসকে/ডব্লিউপিএ২-পিএসকে এনক্রিপশন সিকিউরিটি রয়েছে রাউটারটিতে।

ওয়ারেন্টিঃ

১ বছরের ওয়ারেন্টি রয়েছে টেন্ডা এসি ২৩ এসি ২১০০ ডুয়াল ব্যান্ড গিগাবিট ওয়াইফাই রাউটার এ।

রাউটারটি কেনার জন্য প্রযুক্তি পণ্য ক্রয়ের নির্ভরযোগ্য ওয়ান স্টপ সলিউশন ধ্রুবক অল রাউন্ডার এর অনলাইন শপ ভিজিট করতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।