বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হ্যাকারদের তথ্যে মিলবে ৪২০ মিলিয়ন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হ্যাকারদের তথ্য যুক্তরাষ্ট্রকে দিতে পারলেই মিলবে ৫০ মিলিয়ন ইউএস ডলার, যা বাংলা টাকার বর্তমান বাজারমূল্যে দাঁড়ায় প্রায় ৪২০ মিলিয়ন টাকা। খোদ যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা “ডিপার্টমেন্টস রিওয়ার্ডস ফর জাস্টিস” ঘোষণা করেছে এ পুরষ্কার।

বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানের ডেটা হ্যাক করে সেগুলো প্রকাশ, সংরক্ষণ ও অর্থ হাতিয়ে নেওয়ার কাজ দক্ষিণ-কোরিয়ার হ্যাকারদের দৈনন্দিন কাজও বলা চলে।  তাছাড়া দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে নিজেদের অনেক আর্থিক ও আইনি তথ্য সরিয়ে ফেলা হয়েছে ইউএন (UN) বা আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষা অর্গানাইজেশন থেকে, এমনটাই দাবি অর্গানাইজেশনটির। বছর কয়েক আগে বাংলাদেশ ব্যাংকের ৮১০ কোটি  টাকা হ্যাক করে দক্ষিণ-কোরিয়ার হ্যাকারদের তালিকায় থাকা লাজারাস গ্রুপ বা হিডেন কোবরা নামে পরিচিত গ্রুপটি।

বিভিন্ন দেশের আর্থিক ও মিলিটারি তথ্য নিয়মিত চুরি ও সংরক্ষণ করছে এসকল হ্যাকার। উল্লেখ্য যে,  বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার হ্যাক হওয়ার সহ আরও অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির যোগসাজস রয়েছে। অনেক গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য হাতাতে দক্ষিণ কোরিয়ার সরকার এসকল হ্যাকার গ্রুপকে ব্যবহার করছে বলে যুক্তরাষ্ট্রের দাবি।  তাছাড়াও ধারণা করা হচ্ছে  সাইবার ওয়ার্ল্ডে আধিপত্য বিস্তারে দক্ষিণ-কোরিয়ার সরকারই তৈরি করছে এসকল হ্যাকার গ্রুপকে।

তথ্যসূত্র- দি হ্যাকার নিউজ

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।