বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র নামে স্ক্যাম মেইল

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নামে স্ক্যাম মেইল পাঠিয়ে ফাদে ফেলা হচ্ছে মানুষদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ আরও কিছু নির্ভরযোগ্য ও ই-কমার্স প্রতিষ্ঠানের নাম করে ভুয়া মেইল পাঠিয়ে বড় অংকের টাকা হাতিয়ে নিচ্ছে একদল প্রতারক চক্র।

প্রতিদিন প্রায় ১ কোটি ৮০ লাখ করোনাভাইরাস স্ক্যাম মেইল ব্লক করছে গুগল। জিমেইলের মাধ্যমে এসব স্ক্যাম মেইল ব্যবহারকারীদের পাঠানো হচ্ছে বলে জানায় সার্চ জায়ান্ট গুগল।

বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করণাভাইরাস। প্রায় ২০০ টি দেশে সংক্রমন ঘটেছে এই ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ কোভিড-১৯। এই রোগটির প্রতিরোধক হিসেবে সামাজিক দুরত্ব বজায় রাখা এখন পর্যন্ত সর্বোত্তম উপায়। তাই বিশ্ব সাস্থ্য সংস্থাসহ সব রাষ্ট্রই তাদের নাগরিকদের ঘরে অবস্থান করার পরামর্শ দিচ্ছে।

এমতাবস্থায় করোনাভাইরাস পরিস্থিতির তথ্য ও আপডেট জানার জন্য মানুষের ইন্টারনেট ব্যাবহার বেড়েছে। এটাকে কাজে লাগিয়েই একদল প্রতারক ব্যাবহারকারীর কাছ থেকে প্রতারনার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়ার চেষ্টা করছে।

সাইবার নিরাপত্তা সংস্থা বারাকুডা নেটওয়ার্ক জানায়, করোনাভাইরাস এর এই মহামারীর সময়ে ম্যালওয়্যার ও স্ক্যাম মেইল পাঠানোর হার পূর্বের তুলনায় ৬৬৭ শতাংশ বেড়েছে।

তবে, গুগলের মেশিন লার্নিং প্রযুক্তি জিমেইলের ৯৯ শতাংশ স্প্যাম, ফিশিং এবং ম্যালওয়্যার ব্লক করতে সক্ষম বলে জানায় জিমেইলের একজন সুরক্ষা পরিচালক, নীল কুমারান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।