মাউন্ট এভারেস্ট পর্বতশৃঙ্গে ৫জি !

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট এ ৫জি নেটয়ার্ক স্থাপন করছে চীনা ২ টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ে ও চায়না মোবাইল। চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে এক পোস্ট এ হুয়াওয়ে এ তথ্য জানায়।

ওয়্যারলেস টেলিকম নেটওয়ার্ক অপারেটর চায়না মোবাইল, চায়না ইউনিকম এবং চায়না টেলিকম এর সাথে একত্রিত হয়ে হুয়াওয়ে টেকনোলজিস সমুদ্রপৃষ্ঠ থেকে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট এ ৫জি অবকাঠামো তৈরি করছে।

বিশ্বের বৃহত্তম ওয়্যারলেস টেলিকম নেটওয়ার্ক প্রতিষ্ঠান, চায়না মোবাইল জানায়, মাউন্ট এভারেস্ট এ ৫জি প্রকল্পটি কেবল একটি এক্সট্রিম চ্যালেঞ্জই নয়, পরবর্তী সময়ে স্মার্ট পর্যটন এবং বৈজ্ঞানিক গবেষনার ক্ষেত্রে যোগাযোগের একটি ভিত্তি স্থাপন করেছে।

১৯ এপ্রিল ৫৩০০ মিটার এবং ৫৮০০ মিটার উচ্চতায় দুটি শিবিরে ৫ জি বেস স্টেশন স্থাপন করা হয়েছে যা অনলাইন ডাউনলোডে প্রতি সেকেন্ডে প্রায় ১ গিগাবিট গতি সরবরাহ করে।

আগামী ২৫ এপ্রিলের আগে চায়না মোবাইল প্রতিষ্ঠানটি ৬৫০০ মিটার উচ্চতায় অন্য একটি শিবিরে আরও ২ টি ৫জি বেস স্টেশন স্থাপন করবে। যা এভারেস্টের শীর্ষে ৫জি নেটওয়ার্ক কভারেজ সরবরাহ করবে।

নতুন ৫জি বেস স্টেশনগুলো নির্মান ও রক্ষনাবেক্ষনের কাজে প্রায় ১৫০ জন মোবাইল কর্মী কাজ করছে। এছাড়া পার্শ্ববর্তী অঞ্চলে বিদ্যমান অবকাঠামোসমূহ উন্নয়নেও কাজ করবে বলে জানায় চায়না মোবাইল প্রতিষ্ঠান। এই প্রকল্পের জন্য ২৫ কিলোমিটার নতুন অপটিকাল কেবল স্থাপন করা হয়েছে।রেস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।