২ ন্যানোমিটার চিপ টিএসএমসি’র

তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি- টিএসএমসি ২ ন্যানোমিটার চিপ তৈরির জন্য গবেষণা ও উন্নয়ন কার্যক্রম শুরু করেছে বলে জানা গেছে। টিএসএমসিই প্রথম ৭ ন্যানোমিটার চিপ তৈরি করে।

ডিভাইসের বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করার জন্য চিপসেট এ ট্রানজিস্টর থাকে। চিপসেটে থাকা ট্রানজিস্টরের সংখ্যার উপর এটির কার্য সম্পাদন এবং দক্ষতা নির্ভর করে। চিপে যত বেশি ট্রানজিস্টর থাকবে, চিপ এর পারফরম্যান্স তত বৃদ্ধি পাবে।

একটি চিপে বেশি সংখ্যক ট্রানজিস্টর থাকার জন্য চিপের আকার হ্রাস করা প্রয়োজন। মুরস ল অনুসারে চিপের আকার ছোট করে মাইক্রো প্রসেসরে ট্রানজিস্টরের সংখ্যা প্রতি দুই বছর পর পর দ্বিগুণ করা উচিত। এই নিয়ম অনুসারে বর্তমানে সেরা চিপ হল ৭ ন্যানোমিটার চিপটি। যা এই বছরের শেষের দিকে ৫ ন্যানোমিটার চিপ দিয়ে প্রতিস্থাপিত হবার কথা। কিন্তু এর পূর্বেই ২ ন্যানোমিটার চিপ নিয়ে গবেষনা শুরু করে দিয়েছে টিএসএমসি।

সম্প্রতি টিএসএমসি তাদের বার্ষিক প্রতিবেদনে শেয়ারহোল্ডারদের কাছে জানায়, প্রতিষ্ঠানটি ২০১৯ সাল থেকে ২ ন্যানোমিটার চিপ তৈরির প্রক্রিয়ায় গবেষণা ও বিকাশ শুরু করেছে।

২ ন্যানোমিটার চিপসেট বর্তমানের সেরা ৭ ন্যানোমিটার চিপসেটের তুলনায় প্রায় ৩.৫ গুণ বেশি ট্রানজিস্টর ধারন করতে সক্ষম হবে বলে জানা গেছে।

টিএসএমসি ২ ন্যানোমিটার চিপসেট তৈরির প্রক্রিয়ায় গবেষণা ও বিকাশ শুরু করলেও শীঘ্রই এটি বাজারে পাওয়া যাবে না। ২০২৫ সাল নাগাদ এটি সর্ব সাধারনের জন্য উন্মোচিত হতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।