ওয়াইফাই রাউটার কিনতে যা জানা চাই

তথ্য প্রযুক্তির বিশ্বে আজ ইন্টারনেট ছাড়া একটি দিন কল্পনা করা প্রায় অসম্ভব। অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসের মতই ইন্টারনেট জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। সকালে ঘুম থেকে উঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিভিন্ন ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করি আমরা।

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ব্রডব্যান্ড পরিষেবা অত্যন্ত সাশ্রয়ী। বাসা বা অফিসে একটি ব্রডব্যান্ড সংযোগ থেকে সেখানে থাকা সবগুলো ডিভাইসে তারবিহীনভাবে ইন্টারনেট ব্যবহার করা যায়। যেমন ধরুন, ১টি বাসায় কম্পিউটার, ল্যাপটপ, ৩/৪ টি স্মার্টফোন, স্মার্ট টিভি, স্মার্ট ফ্রিজ সহ অন্যান্য প্রযুক্তি পন্য রয়েছে। সবগুলো ডিভাইসে আলাদা আলাদাভাবে সংযোগ না দিয়ে, বাসার ১টি সংযোগ থেকেই এগুলোতে ইন্টারনেট ব্যবহার করা যাবে।

এক্ষেত্রে ২টি বৈশিষ্ট্য থাকতে হবে। ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ থেকে ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি এবং এই ওয়্যারলেস নেটওয়ার্ক এর সাথে যুক্ত হতে পারার ক্ষমতা। ১ম কাজটি করে ওয়াইফাই রাউটার এবং ২য় টি ওয়াইফাই সাপোর্টেড ডিভাইসগুলো।

সবগুলো ডিভাইসে একই সংযোগ থেকে ইন্টারনেট ব্যাবহার এর ক্ষেত্রে প্রয়োজন হয় একটি ভাল মানের রাউটার এর। একটি ভাল মানের রাউটার এর মাধ্যমে একটি সংযোগ থেকে কোন রকম ঝামেলা ছাড়াই কয়েকটি ওয়াইফাই সাপোর্টেড ডিভাইসে একই সাথে দ্রুত গতির ইন্টারনেট ব্যাবহার করা যায়।

ওয়াইফাই রাউটার কেনার আগে কয়েকটি বিষয় খেয়াল রাখলে একটি ভাল মানের রাউটার কেনা সম্ভব।

পরিচিত ব্র্যান্ডঃ

বাজারে অনেক ব্র্যান্ড এর রাউটার পাওয়া যায়। এর মধ্য থেকে পরিচিত ব্র্যান্ড এর রাউটারটি নেওয়ায় উত্তম। ব্র্যান্ড পছন্দের তালিকায় সিসকো, লিঙ্কসিস, নেটগিয়ার, আসুস, টিপি লিংক, ডি লিংক, টেন্ডা ইত্যাদি রাখতে পারেন।

সর্বশেষ সংস্করণঃ

বিশ্বে প্রতিদিনই তথ্য ও প্রযুক্তি পূর্বের তুলনায় উন্নত হচ্ছে। তাই যে ব্র্যান্ডের রাউটারটি কেনা হবে তার সর্বশেষ সংস্করন নেওয়াই উচিত হবে। এতে করে অন্যান্য ডিভাইসের সাথে রাউটার এর প্রযুক্তি মিল থাকবে।

গিগাহার্জ ব্যান্ডঃ

আমাদের দেশের বাজারে যেসব রাউটার পাওয়া যায় সেগুলোতে সাধারনত ২টি ব্যান্ড থাকে। এর উপর নির্ভর করে রাউটারগুলোকে সিঙ্গেল ব্যান্ড ও ডুয়াল ব্যান্ড ২টি ভাগে ভাগ করা হয়েছে। সিঙ্গেল ব্যান্ড রাউটারে ২.৪ গিগাহার্জ ব্যান্ড এবং ডুয়াল ব্যান্ড রাউটারে ২.৪ গিগাহার্জ ব্যান্ডসহ ৫ গিগাহার্জ ব্যান্ড থাকে।

২.৪ গিগাহার্জ ব্যান্ড বড় এলাকা জুড়ে কাজ করতে পারে। তবে গতির দিক থেকে ২.৪ গিগাহার্জ ব্যান্ড দুর্বল। আবার, দ্রুত গতির ইন্টারনেট পাওয়া যায় ৫ গিগাহার্জ ব্যান্ড এর মাধ্যমে। তবে এটি বড় এলাকা জুড়ে বিস্তৃত হতে পারে না।

তাই সার্বিক দিক বিবেচনা করে ডুয়াল ব্যান্ডের রাউটার কেনাই উত্তম।

নেটওয়ার্ক কাভারেজঃ

রাউটারটি কোথায় ব্যবহার করা হবে অর্থ্যাৎ কতটুকু অঞ্চল জুড়ে রাউটারের নেটওয়ার্ক কভারেজ প্রয়োজন তার উপর নির্ভর করে রাউটার নির্বাচন করা উচিত। বড় অঞ্চলের জন্য হলে ডুয়াল ব্যান্ড এর ৪/৫ অ্যান্টেনা যুক্ত রাউটার নির্বাচন করা যেতে পারে।

এডিএসএল সাপোর্টেডঃ

আমাদের দেশের বিটিসিএল টেলিফোন লাইন থেকে ইন্টারনেট সংযোগ সুবিধা পাওয়ার জন্য এডিএসএল সাপোর্টেড রাউটার কিনতে হবে।

ইউএসবি ও ৩জি/৪জি মডেম সাপোর্টেডঃ

অনেক রাউটারে ওয়ান ও ল্যান পোর্টের পাশাপাশি ইউএসবি পোর্ট থাকে। এর মাধ্যমে ইউএসবি স্টোরেজ ডিভাইস সংযুক্ত করে এফটিপি সার্ভার হোস্ট করা যাবে

ইউএসবি পোর্টের সাহায্যে ওয়ান পোর্টে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ছাড়াও ৩জি/৪জি মডেম দিয়ে ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করা যায়।

কেনার সময় রাউটার ইউএসবি ও ৩জি/৪জি মডেম সাপোর্টেড কিনা তা খেয়াল রাখতে হবে।

মু-মিমো প্রযুক্তি সম্পন্নঃ

মু-মিমো বা মাল্টিপল ইউজার মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট প্রযুক্তি হল একাধিক ওয়ারলেস ডিভাইসে একই সাথে নেটওয়ার্ক ট্রান্সফার করা। ৪/৫ টি ডিভাইস একইসাথে সংযোগের ক্ষেত্রে মি-মিমো প্রযুক্তি সম্পন্ন রাউটার কেনা উত্তম। এতে করে ইন্টারনেটের গতি স্বাভাবিক থাকবে।

ভিপিএন সাপোর্টেডঃ

জরুরি প্রয়োজনে আপনি ছাড়াও অন্য কেউ আপনার প্রাইভেট আইপিতে হোস্ট করা ফাইল সার্ভারে অ্যাক্সেস করে চাইলে রাউটারটি ভিপিএন সাপোর্টেড হতে হবে। অ্যাক্সেস এর ক্ষেত্রে আপনার অনুমতি প্রয়োজন হবে।

ক্লাউড সাপোর্টেডঃ

ক্লাউড সাপোর্টেড রাউটার কিনলে আপনি যে কোন স্থান থেকে অ্যাপ এর মাধ্যমে সেটি নিয়ন্ত্রন করতে পারবেন।

পোর্টেবল/বহনযোগ্য রাউটারঃ

বাসা বা প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট স্থানে স্থাপন করা গতানুগতিক রাউটার এর বাইরে বাজারে এক ধরনের পোর্টেবল বা বহনযোগ্য রাউটার পাওয়া যায়। এগুলো চালানোর জন্য রিচার্জেবল ব্যাটারী থাকে এবং ইন্টারনেট সংযোগের জন্য বিভিন্ন টেলিকম প্রতিষ্ঠানের সিম কার্ড ব্যবহার করা যায়। এগুলোকে পকেট রাউটারও বলা হয়।

আপনার প্রয়োজন ও সামর্থ্য অনুযয়ী উপরিউক্ত বিষয়গুলো খেয়াল রেখে বাজারের পরিচিত ব্র্যান্ডগুলো থেকে যেকোন রাউটার নির্বাচন করুন। রাউটার কেনার জন্য প্রযুক্তি পণ্য ক্রয়ের নির্ভরযোগ্য ওয়ান স্টপ সলিউশন ধ্রুবক অল রাউন্ডার এর অনলাইন শপ ভিজিট করতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।