উইন্ডোজ ১০ ফাইল প্রিভিউ সহজেই

উইন্ডোজ ১০ এ বিভিন্ন ধরনের ফাইল তাদের সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে না খুলে দ্রুত এবং সহজেই প্রিভিও করা যাবে কয়েকটি সফটওয়্যার ব্যবহার করে। বিভিন্ন ধরনের মধ্যে রয়েছে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টস, এক্সেল স্প্রেডশিট, পিডিএফ, ফটো, ভিডিও, অডিও ও অন্যান্য ফাইল।

সুবিধাটি পাওয়ার জন্য প্রয়োজন সঠিক সফটওয়্যার। এই সফটওয়্যারগুলোর সাহায্যে উইন্ডোজ ১০ এ সফটওয়্যার না চালিয়ে বিভিন্ন ধরনের ফাইলের পূর্বরূপ দেখা যাবে।

এক্ষেত্রে উইন্ডোজ ১০ এর নিজস্ব ফাইল এক্সপ্লোরারটি ব্যবহার করা যায়। এর সাহায্যে নির্দিষ্ট ধরনের ফাইল না খুলেই দেখা যায়। এছাড়া কুইক লুক, উইন কুইক লুক, এয়ার ফাইল ভিউয়ার প্রো, ফাইল ভিউয়ার প্লাস এবং অল ভিডিও প্লেয়ার এইচডি সহ বেশ কয়েকটি তৃতীয় পক্ষের সফটওয়্যারও রয়েছে।

ফাইল এক্সপ্লোরারঃ

ফাইল এক্সপ্লোরার খুলুন, ভিউ ট্যাবে ক্লিক করুন এবং তারপরে প্রিভিও প্যানে ক্লিক করুন। যে ফাইলটি দেখা হবে সেটি ক্লিক করুন। ওয়ার্ড ডকুমেন্ট, এক্সেল শীট, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, পিডিএফ বা ইমেজ যে কোন ধরনের ফাইল হতে পারে সেটি। ক্লিক করার পর ফাইলটি প্রিভিও প্যানে দেখা যাবে। প্রিভিও প্যান বারটি বাম বা ডানদিকে টেনে ফাইলের আকার বৃদ্ধি বা হ্রাস করা যাবে।

কুইক লুকঃ

ফাইল প্রিভিও এর জন্য এটি একটি দুর্দান্ত এবং সুবিধাজনক ফ্রি সফটওয়্যার। এটি ফাইল এক্সপ্লোরারের সাথে একীভূত হয়ে যায়। এর মাধ্যমে ফাইল প্রিভিও এর জন্য ম্যানুয়ালি প্রিভিও প্যান খোলার প্রয়োজন হয় না। যে ফাইলটির প্রিভিও দেখা হবে ফাইল এক্সপ্লোরারে সেটি ক্লিক করে স্পেসবার চাপুন। ফাইলটি প্রিভিও এর জন্য কুইকলুক স্বয়ংক্রিয়ভাবে প্রিভিও প্যান খুলবে। এর সাহায্যে এইচটিএমএল ও জিপ ফাইলগুলোও প্রিভিও করা যাবে।

উইন কুইক লুকঃ

উইন কুইক লুক কুইক লুকের মতোই কাজ করে। সফটওয়্যারটি ইনস্টল করার পরে এটি ফাইল এক্সপ্লোরারের সাথে একীভূত হয়। যে ফাইলটির প্রিভিও দেখা হবে ফাইল এক্সপ্লোরারে সেটি ক্লিক করে স্পেসবার চাপুন এবং ফাইলটি তার নিজস্ব উইন্ডোতে উপস্থিত হবে। সেখান থেকে “ওপেন উইথ” বোতামে ক্লিক করে ফাইলটি খোলা যাবে। উইনকুইলুক বিভিন্ন ধরনের ফাইল সমর্থন করে। যেমন, মাইক্রোসফট অফিস, পিডিএফ, এইচটিএমএল এবং অডিও ও ভিডিও ফাইল।

উইন কুইক লুক এর মূল্য ১৭০ টাকা।

কুল ফাইল ভিউয়ারঃ

কুল ফাইল ভিউয়ার এর ফ্রি সংস্করনে সীমিত সংখ্যক ধরনের ফাইল দেখতে এবং নির্দিষ্ট অডিও এবং ভিডিও ফাইল প্লে করা যাবে।

কুল ফাইল ভিউয়ার প্রোতে পিডিএফ, সব ধরণের ইমেজ এবং বিভিন্ন ধরনের ভিডিও এবং অডিও ফাইলগুলো দেখা যাবে। জিপ এবং রার ফর্ম্যাটের ফাইলগুলোও দেখা যাবে এবং মূল ফাইল বের করা যাবে। এছাড়াও মাইক্রোসফট অফিসের ফাইলগুলো দেখা এবং সম্পাদনা করা যাবে।

কুল ফাইল ভিউয়ার প্রো এর মূল্য ১৭০০ টাকা।

ফাইল ভিউয়ার প্লাসঃ

ফাইল ভিউয়ার প্লাসের ফ্রি সংস্করনে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পিডিএফ, ইমেজ এবং এইচটিএমএল ফাইলগুলো দেখা যায়। বিভিন্ন ধরনের অডিও এবং ভিডিও প্লে করা যাবে।

ফাইল ভিউয়ার প্লাস স্ট্যান্ডোলোন উইন্ডো হিসাবে চালিত হয় যা ফাইল এক্সপ্লোরারের পাশে রাখা যায়। যে ফাইলটির প্রিভিও দেখা হবে সেটি উইন্ডোটির উপরে টেনে আনুন। একটি ফাইল থেকে “ওপেন উইথ” কমান্ড এবং ফাইল ভিউয়ার প্লাস নির্বাচন করে সরাসরি ফাইল এক্সপ্লোরারে ফাইল দেখা যাবে।

সাধারনত ফাইল ভিউয়ার প্লাস ফাইলের পাশে তার মেটাডাটা এবং অন্যান্য বিবরন প্রদর্শন করে। ফাইলটি পুরো স্ক্রিনে দেখতে প্যানটি বন্ধ করে রাখা যাবে।

ফাইল ভিউয়ার প্লাস প্রো সংস্করনের মূল্য ২৬০০ টাকা।

অল ভিডিও প্লেয়ার এইচডিঃ

অল ভিডিও প্লেয়ার এইচডি এর সাহায্যে এমপি৪, এভিআই, ডব্লিউএমভি, এমওভি, এমপি৩, এম৪এ এবং এম৪বি সহ বিভিন্ন ফর্ম্যাট এর ভিডিও প্লে করা যায়।

অল ভিডিও প্লেয়ার এইচডি উইন্ডোতে ফাইল এক্সপ্লোরার থেকে একটি ফাইল টেনে এনে প্লে করা যায়। ভিডিও বা অডিও ফাইলগুলোর একটি সম্পূর্ন ফোল্ডারও যুক্ত করা যাবে এবং অল ভিডিও প্লেয়ার এইচডি একের পর এক সেগুলোকে সারিবদ্ধ করে প্লে করবে।

আইএসও ফাইল থেকেও ভিডিও প্লে করা যাবে অল ভিডিও প্লেয়ার এইচডি এর সাহায্যে। ডিভিডি ডিস্কের ভিডিও.টিএস ফোল্ডার থেকে .ভিওবি ফাইল লোড করে ভিডিও প্লে করতে পারে এই সফটওয়্যার। এছাড়া সফটওয়্যারটির সাহায্যে সরাসরি ওয়েব থেকে ভিডিও এবং অডিও প্লে করা যাবে।

অল ভিডিও প্লেয়ার এইচডি এর মূল্য ৪৫০ টাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।