হোয়াটসঅ্যাপ এ বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপ এ বিজ্ঞাপন প্রবর্তন করতে চাইছে ফেসবুক। ফেসবুক এর একমাত্র পরিষেবা হোয়াটসঅ্যাপ যেখানে এখনও কোন বিজ্ঞাপন দেখানো হয় না।

হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন প্রবর্তন করার জন্য ফেসবুক অনেক আগে থেকেই কাজ করে আসছে। দ্য ইনফরমেশনের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, গত কয়েক মাস ধরে ফেসবুক এ বিষয়ে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ বার্তাপ্রেরণ পরিষেবা হোয়াটসঅ্যাপ ফ্রি তে ব্যবহার করছে। শুরুর দিকে অ্যাপটির নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি ছিল। এক বছরের জন্য ৯০ টাকা। ২০১৬ সালে এটি পুরাতন এবং নতুন সকল ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ ফ্রি করা হয়েছে।

২০১৪ সালে১৬ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। সামাজিক যোগাযোগের বৃহত্তম অনলাইন মাধ্যম ফেসবুক কেনার পর থেকে কিভাবে হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করবে তা কাজ করছে। যেহেতু অ্যাপটি সম্পূর্ণ ফ্রি তাই এটি কিভাবে চালানো হবে তা নিয়ে পরিকল্পনা চলতে থাকে।

২০১৮ সালের এক প্রতিবেদন অনুসারে জানা যায়, হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস বিভাগে বিজ্ঞাপন চালু করবে ফেসবুক। আবার ২০১৯ সালে আর এক প্রতিবেদনে বলা হয়, ইনস্টাগ্রাম এবং ম্যাসেঞ্জার সহ ফেসবুকের সকল মেসেজিং প্লাটফর্মের সাথে হোয়াটসঅ্যাপের একীকরণের পরে বিজ্ঞাপনগুলো চালু করা হবে।

সহসাই ফেসবুক হোয়াটসঅ্যাপ এ বিজ্ঞাপন প্রবর্তন করতে পারবে না। ফেসবুকের উপর চলা যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন এর তদন্ত শেষ হওয়ার পর হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপনগুলো প্রবর্তন হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।