ভিডিও কনফারেন্সিং ফিচার ‘মেসেঞ্জার রুম’ ফেসবুক’র

মেসেঞ্জার এ ভিডিও কনফারেন্সিং ফিচার মেসেঞ্জার রুম নিয়ে এলো ফেসবুক। মার্ক জাকারবার্গ মেসেঞ্জার এর এই নতুন ফিচারটির প্রয়োজনীয়তা ও ব্যবহারের নানা দিক তুলে ধরেন।

মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বজুড়ে চলছে লকডাউন। ঘরে বসে কাজ করতে বেড়েছে ভিডিও কনফারেন্সিংয়ের পরিমান। ভিডিও কনফারেন্সিং করতে বিভিন্ন অ্যাপ বা ওয়েব পোর্টাল  এর সাহায্য নিচ্ছে মানুষ।

ভিডিও কনফারেন্সিং অ্যাপ ও ওয়েব পোর্টাল এর মধ্যে রয়েছে জুম, স্কাইপ ও মাইক্রোসফট টিমস সহ আরও অনেক সেবা। তবে এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে জুম। কেননা জুম এর সাহায্যে অন্যান্য সেবার তুলনায় অনেক লোক একসাথে ভিডিও কনফারেন্স এ যুক্ত হওয়া যায় কোন অ্যাকাউন্ট খোলা ছাড়াই।

ভিডিও কনফারেন্সিং সেবার প্রতিযোগীতায় দেরীতে হলেও নাম লেখালো ফেসবুকও। ফেসবুক তাদের মেসেঞ্জারে সর্বোচ্চ ৫০ জনকে একসাথে কলে যুক্ত হবার সুবিধা চালু করেছে। এই সেবাটির নাম দেওয়া হয়েছে মেসেঞ্জার রুম।

একসাথে ৫০ জন ভিডিও চ্যাট করা যাবে ফিচারটি ব্যবহার করে। এটি ব্যবহারের জন্য ফেসবুক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হবে না। যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই তাদেরকে জুমের মতই ভিডিও কনফারেন্স এর লিঙ্ক পাঠিয়ে ইনভাইট করা যাবে। এক্ষেত্রে যিনি ভিডিও কনফারেন্স শুরু করবেন তার ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে।

ফিচারটি এখনও সকল ব্যবহারকারীর কাছে পৌছায় নি। তবে কয়েক সপ্তাহের মধ্যেই সবাই এই ফিচারটি ব্যবহার করতে পারবেন বলে জানায় ফেসবুক। এই ফিচারটি পরবর্তীতে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামেও যুক্ত করা হতে পারে বলে জানা গেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।