স্যামসাংকে পেছিয়ে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে

স্যামসাংকে পেছিয়ে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হয়েছে হুয়াওয়ে। কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদনে দেখা যায় ২০২০ সালের এপ্রিল মাসে হুয়াওয়ে প্রথমবারের মত স্যামসাংকে পেছনে ফেলে। তথ্যটি প্রথম পাওয়া যায় গিজমোচাইনা সাইটে।

এপ্রিলে ১৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হয় হুয়াওয়ে। এসময় স্যামসাং এর শেয়ার ছিল ১৭ শতাংশ।

করোনাভাইরাস মহামারীর কারনে বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে ব্যাপক হ্রাস ঘটে। লকডাউন বিশ্ব বাজারে শেয়ারের বিক্রি হ্রাস করেছে।

এর মধ্যেই প্রথম চতুর্ভাগে চীনের বাজারে হুয়াওয়ের শেয়ার ৪০ শতাংশে উন্নীত হয়েছে। হুয়াওয়েই একমাত্র স্মার্টফোন প্রস্তুতকারক যারা এই মহামারী চলাকালীন সময়েও ইতিবাচক অর্জন করেছে।

হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। আইফোনের বিক্রি ১ শতাংশ হ্রাস পেয়েছে। অন্যন্য সব স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানেরও বিক্রি কমেছে।

এই সফলতার পেছনে চায়নাতে হুয়াওয়ের নিজস্ব বাজারকে মূখ্য বলে বিবেচনা করা হচ্ছে। কেননা গুগল মোবাইল পরিষেবা না থাকায় চায়নার বাইরে অন্য অঞ্চলে নতুন বাজার উদ্বেগজনক হারে হ্রাস পাচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।