অ্যান্ড্রয়েড প্লাটফর্ম এ অ্যান্টিভাইরাস মাইক্রোসফট’র

অ্যান্ড্রয়েড প্লাটফর্ম এ একটি অ্যান্টিভাইরাস অ্যাপ এর প্রিভিউ সংস্করন চালু করছে মাইক্রোসফট। মাইক্রোসফট এই বছরের শুরুতে আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মে উইন্ডোজ ডিফেন্ডার চালু করেছিল। যা থেকে আশানুরুপ ফল না পাওয়ায় অ্যান্ড্রয়েডে নতুন অ্যান্টিভাইরাস চালু করছে বলে মনে হচ্ছে।

কনিষ্কা শ্রীবাস্তভ, মাইক্রোসফটের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার বলেন,

ম্যালওয়্যার এবং অযাচিত অ্যাপ সনাক্ত করতে তাত্ক্ষনিকভাবে স্ক্যান পরিচালিত হবে। কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর সেটি নিরাপদ কিনা সে ব্যপারে একটি নোটিফিকেশন দেওয়া হবে ব্যবহারকারীদের।

জানা গেছে সিগনেচার বেইজড ম্যালওয়্যার সনাক্তকরনে গুগলের বিল্ট ইন ম্যালওয়ার সুরক্ষা থেকে এক ধাপ এগিয়ে অ্যান্ড্রয়েডের সুরক্ষা নিশ্চিত করবে এই অ্যাপ।

এসএমএস, হোয়াটসঅ্যাপ, ইমেইল বা অন্যান্য অ্যাপের মাধ্যমে কোন ওয়েবসাইট লিঙ্ক পাঠানো হলে তা সনাক্ত করে অনিরাপদ হলে তাৎক্ষনিক ব্লক করে দিবে মাইক্রোসফটের ওয়েব সুরক্ষা ব্যবস্থা।

আইওএস প্লাটফর্মেও অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে মাইক্রোসফট। আইওএস অ্যাপ্লিকেশনগুলো ডিফল্টরূপে আসে অ্যাপল স্যান্ডবক্স এর সাহায্যে। মাইক্রোসফট ডিফেন্ডারের আইওএস সংস্করনে কি কি ফিচার থাকছে সে সম্পর্কে বিস্তারিত এখনও প্রকাশ করা হয় নি।

 

লিনাক্স প্লাটফর্মে ডিফেন্ডার অ্যাডভান্সড থ্রেট প্রোটেকশন (এটিপি) চালু করছে মাইক্রোসফট। এতে লিনাক্সের মতো ডেস্কটপ এবং সার্ভার প্লাটফর্মে একটি ইউনিফাইড অ্যান্টিভাইরাস কাজ করবে।

আগামীতে অ্যান্ড্রয়েডে অতিরিক্ত ক্ষমতা প্রকাশ করা হবে। আইওএস প্লাটফর্মে ডিভাইস সুরক্ষা ব্যবস্থায় বিনিয়োগ সম্পর্কেও জানা যাবে।

বলেন, মাইক্রোসফট ৩৬৫ সিকিউরিটির কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট রব লেফার্টস।

অ্যান্ড্রয়েড প্রিভিউ অ্যাপ্লিকেশনটি ম্যাকওএস এ ডিফেন্ডার অ্যান্টিভাইরাসের পাবলিক প্রিভিউ শুরু করার এক বছরেরও বেশি সময় পর চালু করল মাইক্রোসফট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।