শেয়ারইট টিকটক সহ ৫৯ চীনা অ্যাপ বন্ধ ভারতে

জনপ্রিয় অ্যাপ টিকটক, শেয়ার ইট এবং ইউসি ব্রাউজার সহ আরও প্রায় ৫৯ টি চীনা অ্যাপ্লিকেশন ভারতে বন্ধ করে দেওয়া হয়। লাদাখে ভারতের সৈন্যদের সাথে চীনের সংঘর্ষের প্রতিক্রিয়া স্বরুপ এই সিদ্ধান্ত বলে ধারনা করা যাচ্ছে।

অ্যাপগুলো বন্ধের ঘোষনার কয়েক মিনিট পরে ১০ লাখ ফলোয়ার সহ টিকটকে থাকা ভারত সরকারের  অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করছে অ্যাপ্লিকেশনগুলো। এমনকি স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসাবেও ব্যবহার করা হচ্ছে বলে গোয়েন্দা সংস্থাগুলো জানায়।

ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা হুমকির সম্মুখিন হয় এবং জনগনের ব্যবহারের শৃঙ্খলা ভঙ্গ করে এমন কর্মকাণ্ডে জড়িত তথ্যের ভিত্তিতে অ্যাপগুলো বন্ধ করা হয়েছে এক বিবৃতিতে বলেছে সরকার।

ভারতীয় সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে অ্যাপ বন্ধের বিষয়ে একটি সম্পূর্ণ প্রস্তাবনা ইলেকট্রনিক্স ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ে দেওয়া হয়েছে বলা হয় ইলেকট্রনিক্স ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের বিবৃতিতে।

এছাড়া কয়েকটি অ্যাপ ব্যবহারে ডাটা সুরক্ষা ও গোপনীয়তা থাকছে না বলে অনেক ব্যবহারকারী জানিয়েছেন। মন্ত্রনালয় থেকে জানানো হয় ব্যবহারকারীরা এটির বিষয়ে অভিযোগ প্রদান করেছে। ডাটা সুরক্ষা ও গোপনীয়তা রক্ষার্থে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনা পণ্য বর্জনের জন্য দেশব্যাপী আহ্বান জানানোর এক দিন পরেই চীনা অ্যাপ বন্ধের ঘোষনাটি আসে। তিনি সরকারের আত্মনির্ভর ভারত অভিযানের কথা তুলে ধরেন। তিনি সরকারের এই অভিযান সফল করতে সকলকে স্থানীয় পন্য কিনতে আহ্বান করেন এবং এ ব্যপারে আপোষহীন মনোভাব প্রকাশ করেন।

৫৯ টি অ্যাপ হল টিকটক, শেয়াররিট, কুয়াই, ইউসি ব্রাউজার, বাইদু ম্যাপ, শেইন, ক্ল্যাশ অফ কিংস, ডিউ ব্যাটারি সেভার, হেলো, লাইকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, অ্যাপুস ব্রাউজার, রোমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, বিউট্রি প্লাস, উইচ্যাট, ইউসি নিউজ, কিউকিউ মেইল, উইবো, জেন্ডার, কিউকিউ মিউজিক, কিউকিউ নিউজফিড, বিগো লাইভ, সেলফি সিটি, মেইল মাস্ট, প্যারালাল স্পেস, মি ভিডিও কল, উই সিঙ্ক, ইএস ফাইল এক্সপ্লোরার, ভিভা ভিডিও, মেইটু, ভিগো ভিডিও, নিউ ভিডিও স্ট্যাটাস, ডিউ রেকর্ডার, ভল্ট হাইড, ক্যাশ ক্লিনার ডিউ অ্যাপ স্টুডিও, ডিউ ক্লিনার, ডিউ ব্রাউজার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ক্যাম স্ক্যানার, ক্লিন মাস্টার, ​​ওয়ান্ডার ক্যামেরা, ফটো ওয়ান্ডার, কিউকিউ প্লেয়ার, উই মেট, সুইট সেলফি, বাইদু ট্রান্সলেট, ভিমেট, কিউকিউ আন্তর্জাতিক, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউ ভিডিও, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, মোবাইল লেজেন্ডস, ডিউ প্রাইভেসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।