স্মার্ট টিভি কেন কিনবেন? কেনার আগে বিবেচ্য

দৈনন্দিন জীবনকে সহজ করতে প্রযুক্তির বিকাশ প্রতিনিয়ত নিত্যনতুন সব গ্যাজেট হাজির করেছে। জীবনকে সহজ করা একটি স্মার্ট আবিষ্কার হচ্ছে স্মার্ট টিভি। বর্তমান সময়ে গতানুগতিক টিভি ব্যবহার কমেছে অনেক খানি যার অনেকাংশে স্থান দখল করেছে স্মার্ট টিভি।

সাধারণভাবে, “স্মার্ট টিভি” দ্বারা এমন একটি টিভি সেটকে বুঝায় যেখানে স্মার্ট অপারেটিং সিস্টেমসহ এপপ্স এবং ইন্টারনেটের সকল সুবিধা পাওয়া যাবে। স্মার্ট টিভি ও ইন্টারনেট টিভির পার্থক্য জানুন!

বিনোদনের জগতে নতুনত্বের ছোঁয়া এই স্মার্ট টিভি মূলত ইন্টারনেটের সাথে সংযুক্ত একটি টিভি। ইন্টারনেট বা ওয়াইফাই কানেকশন যদি টিভিতে ইনপুট নেয়া যায় এবং সেই টিভি দিয়েই যদি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করা যায় তাহলে কিন্তু ব্যাপারটা মন্দ নয়। সকল ধরনের স্মার্ট টিভির দাম এক রকমের হয় না এর দাম নির্ভর করে টিভির ব্র্যান্ড, ইঞ্চি, প্রযুক্তির উপরে।

মূলত এমন ভাবনা থেকেই তৈরি হয়েছে স্মার্ট টিভি। এখন আর মানুষ ইন্টারনেট ব্যবহারের জন্য কম্পিউটার কিনে না। এখন মানুষ চাইলে টেলিভিশনেই ইন্টারনেট ব্যবহার করতে পারে। আবার চাইলে ফেসবুক ইউটিউব এছাড়াও অন্যান্য সব কাজ টিভিতেই করতে পারে। আগে আমরা যে টিভি ব্যবহার করতাম সেখানে ছিল ডিশ এন্টেনার ব্যবহার যার ফলে আমরা শুধু সেই সব জিনিসই দেখতে পারতাম যেগুলো চ্যানেলগুলো সাপ্লাই করতো। কিন্তু এখন আমরা চাইলে আমাদের পছন্দসই গান ভিডিও গেমস ছবি ইত্যাদি সব টিভিতে দেখতে পারবো। আর আমাদের এই সকল কাজকে সহজ করে দিয়েছে স্মার্ট টিভি।

স্মার্ট টিভির সাথে একটি ইন্টারনেট পোস্ট থাকে যার ফলে আপনি ইন্টারনেটের সাথে আপনার টিভিকে সংযুক্ত করে স্মার্ট টিভি বানিয়ে নিতে পারবেন আবার আজকাল অনেক টিভিতে ওয়াইফাই রিসিভার রয়েছে যার ফলে আপনি ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। ইন্টারনেট ব্যবহারের ফলে আপনি একই সাথে যেমন স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো দেখতে পারবেন আবার অনলাইনে টিভি দেখতে পারবেন। যে কোন ছবি বা ভিডিও দেখার ক্ষেত্রে স্মার্ট টিভি আপনাকে অনেক অনেক বাড়তি সুবিধা দিয়ে থাকে।

স্মার্ট টিভির ছবি হবে একদম ক্লিয়ার কোন ঝিরঝির ভাব থাকবে না। আজকাল বেশিরভাগই স্মার্ট টিভিতে crystal-clear পিকচার কোয়ালিটি থাকে যার ফলে আপনি high-definition ভিউ পাবেন। আর সাউন্ড কোয়ালিটি ও থাকবে দুর্দান্ত। এখন আপনি চাইলে আপনার স্মার্ট টিভি দিয়ে বাসাতেই বানিয়ে ফেলতে পারবেন হোম থিয়েটার আর উপভোগ করতে পারবেন বিনোদনের জগতে চমৎকার সব অনুষ্ঠান তাও আবার ঘরে বসেই। ব্যাপারটা সত্যিই খুব দারুণ! তাছাড়া বাজেট নিয়েও কোন চিন্তা নেই স্মার্ট টেলিভিশন গুলোর দাম অনেকটাই আপনার বাজেটের মধ্যেই থাকবে।

বর্তমান বাজারের সকল ধরনের আধুনিক প্রযুক্তির স্মার্ট টিভির দাম জেনে নিতে পারবেন বিডিস্টল ডট কম থেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।