বর্তমান বাজারে ট্রেন্ডি সেরা ৩ ল্যাপটপ

বর্তমানে বাজারে যে কয়েকটি ইন্টারন্যাশনাল ব্রান্ড, উচ্চ স্পেসিফিকেশন ও হাই পারর্ফোমেন্স ল্যাপটপ নিয়ে একচেটিয়া কাজ করে যাচ্ছে তাদের মধ্যে বাজারে ট্রেন্ডি সেরা ৩ ল্যাপটপ ব্র্যান্ড Lenovo, Asus, Microsoft অন্যতম। Statista ওয়েবসাইট এর মতে গত বছর ২০২০-২০২১ ব্যাবসায়িক বছরে Lenovo, Auss এবং Microsoft এর ম্যানুফ্যাকচার রিপোর্ট অনুযায়ী ব্রান্ড তিনটি পর্যায়ক্রমে 19.02%, 5.03% এবং 1.46%।

দের লক্ষ থেকে তিন লক্ষ টাকার বাজেট রেঞ্জের Lenovo legion 5i,  Microsoft Surface Pro 8 এবং Asus ROG Zephyrus এর ভালো দিক গুলোর সাথে বাস্তবিক রিভিউ এবং ল্যাপটপ তিনটি আলাদা আলাদা বাজেটের হওয়ায় তাদের দাম জাস্টিস করছে কি না এ দিয়ে বিস্তারিত আলোচনা করব।

Lenovo Legoon 5i

২০২১ সালে গেমিং ল্যাপটপ ক্যাটাগরিতে যে কয়েকটি হাতেগোনা ল্যাপটপ বাজারে এসেছিলো তাদের মধ্যে দের লক্ষ টাকা বাজেট রেঞ্জের সবথেকে বেশি বিক্রিত ল্যাপটপ এটি। একটি পরিসংখ্যানে দেখা যায় ২০২১ সালে সবথেকে বেশি বিক্রিত Lenovo laptop গুলোর মধ্যে বাজারে 21.2% ল্যাপটপই ছিল লেনেভো এর এই বাজেট সিরিজের গেমিং ল্যাপটপ। ২০২২ এ এসে এটি কেমন পারফরমেন্স দিচ্ছে এবং এটি এই সময়ে এই বাজেটে একজন ক্রেতার জন্য নেয়া উচিৎ কি না ? এই বিষয়গুলো নিয়ে আলোচনা থাকবে আজ।

বৈশিষ্ট্য সমূহ:

গেমিং ল্যাপটপ হিসেবে প্রথমেই যে ফিচারটি Levovo Legion 5i কে অন্যান্য দেরলক্ষ দামের ল্যাপটের চেয়ে এগিয়ে রাখে সেটি হলো এটির গ্রাফিক্স। এতে দেয়া হয়েছে পাওয়ারফুল এবং স্ট্যাবল পারফর্মেন্স এর জন্য Nvidia® GeForce RTX 3060 6GB গ্রাফিক্স কার্ড।

এই বাজেটের ল্যাপটপগুলোতে দেখা যায় কস্ট কাটিং এর জন্য বেশিভাগ সময়ই ডিসপ্লেতে কম্প্রোমাইজ করা হয় কিন্তু Lenovo Legion 5i তে 144Hz Refresh Rate এর ১৭.৩ ইঞ্চির FHD IPS panel. এতে করে ডিভাইসটির দেখা  এবং ব্যবহার অভিজ্ঞতাকে নিয়ে যায় এক অন্য মাত্রায়।

এছাড়া পারফরম্যান্স এর জন্য ব্যাবহার করা হয়েছে I7-11800H এর 11th Gen Processor With Intel®UHD Grapis 615.

সিকিউরিটি এর জন্য ক্যামেরা সার্টার, ব্যাকলাইট কী-বোর্ড, সব মিলিয়ে পয়সা উসুল প্রডাক্ট বলাই যায়।

অনেক খোজাখুজি করার পর সবার মনে এই প্রশ্রটা আসাটাই স্বাভাবিক, আপনি যদি হার্ডকোর গেমার হয়ে থাকেন এবং ১.৫ লক্ষ টাকার মধ্যে বেস্ট এক্সপেরিয়েন্স খুঁজছেন তবে এটি আপনার জন্যই।

Asus Rog Zephyrus M16

সহজ ভাষায় এই ডিভাইসটিকে গেমিং বিস্ট উপাধি প্রদান করাই যায়। কেন একথা বলছি তা একটু পরেই না হয় স্পষ্ট করি। তার আগে গুরুত্বপূর্ণ কিছু তথ্য আপনাদের বলা উচিৎ বলে মনে করছি। Asus ROG zephyrs M16 ল্যাপটপটি ২০২২ সালে সবচেয়ে আলোচিত এবং বিক্রিত ল্যাপটপগুলোর মধ্যে অন্যতম।

বেস্ট সেলিং ল্যাপটপ হতে হতে অবশ্যই নির্দিষ্ট বাজেট রেঞ্জের মধ্যে বেস্ট স্পেসিফিকেশন, কিছু আলটিমেট আপগ্রেডেশন, সাথে ধরে নেই ক্রেতার সকল চাহিদা মেটাতে পারে এমন একটি ডিভাইস হওয়া জরুরি যার সবগুলোই Asus ROG Zephyrs M16 এর মধ্যে আছে। কি নেই এতে? লেটেস্ট Intel® প্রসেসর, 165Hz রিফ্রেশ রেট সাথে অসাধারন গ্রাফিক্স। গেমার হিসবে আর কি চাই আপনার?

দুই লক্ষের কিছু বেশি টাকা খরচ করে কি সব ভালো পাব? সব প্রশ্নের উত্তর নিয়ে এবং Asus ROG ZEPHYRS M16 এর সেরা দিকগুলো নিয়ে আলোচনা করব।

বৈশিষ্ট্য সমূহ:

বর্তমান বাজারের সেরা এবং লেটেস্ট Core™ i9  @ 12th Gen এর প্রসেসর ব্যাবহার করা হয়েছে এই Asus ROG ZEPHYRS M16 ল্যাপটপটিতে যারবেস ফ্রিকোয়েন্সি 2.5 GHz with 25m Cache এবং Maximum 5.0 GHz. বেস্ট সেলিং ল্যাপটপ হবার পিছে সবথেকে বড় ভৃমিকা রাখে এই প্রসেসরযুক্ত কম্পিউটারকে।

ডিসপ্লে সেকশনে 165 Hz রিফ্রেশ রেট এর 16″ Ips Anti glare disply ব্যাবহার করা হয়েছে ডিভাইসটিতে। গেমিং এর ক্ষেত্রে যা প্রতিটি গেমারকে নতুন এক গেমিং প্লার্টফর্মে স্বাগত জানায়। Asus তাদের নিজস্ব এই ডিসপ্লে এর নাম দিয়ে ROG Nebula Display.

সকল পার্থক্য আলাদা রেখে, আউট অব দ্যা বক্স Asus ROG Zephyrs M16 এ পাওয়া যাবে Windows 11 সাপোর্ট। সাথে সিকিউটি সেকশনে থাকছে  প্রশাসক এবং ব্যবহারকারীল পাসওয়ার্ড সুরক্ষা এছাড়াও থাকছে Kensington Nano Security Slot™

এক্সট্রা ফিচার হিসেবে থাকছে Thunderbolt port display, 2TB M.2 NVMe @ 4 performance SSD, সাথে Asus laptop এর নিজস্ব ২ বছরের ব্রান্ড সার্ভিস ওয়ারেন্টি। বাজেট নিয়ে যাদের কোন ইস্যু নেই তারা নির্দিধার এটি নিতে পারেন। আপনার গেমিং এক্সপেরিয়েন্স অন্য লেভেলে নিয়ে যাবে এটি।

Microsoft pro 8

Microsoft মূলত এই সারফেস পয়েন্টটাকে একটি বিজনেস সিরিজ ক্লাসিকাল অরিয়েন্টেড করে ফেলেছে। ওভারলুকের কথা বললে এটি একটি ট্যাবলেট কাম ল্যাপটপ. এই স্টাইলিশ ল্যাপটপটি তৈরি করা হয়েছে ক্লসিক্যাল জিনিসপত্র পছন্দ করেন যারা তাদের চাওয়াটাকে প্রাধান্য দিয়ে. এটি মূলত পারফর্মেন্স যেমন তেমন এটির ওভারলুকের কারনে বেশি বিক্রিত একটি হ্যান্ডি ল্যাপটপ। তো চলুন Microsoft এর আন রেগুলার প্রোডাক্ট সিরিজের ল্যাপটপ Microsoft Surface Pro 8 নিয়ে সকল বিশেষজ্ঞ কথা বার্তা চালাই। এবং কিছু ভালো দিক নিয়ে আলোচনা করি।

বৈশিষ্ট্য সমূহ:

120Hz রিফ্রেশ রেটের ডিসপ্লে আপনার রাইটিং এবং ড্রইং এক্সপেরিয়েন্স বুস্ট করবে। সাথে 13″ এর একটি অসাধারন ডিসপ্লে।

Microsoft Surface এমন একটি সিরিজের ল্যাপটপ যেখানে আপনি ডুয়েল থান্ডরবোল্ট অপশন পাচ্ছেন।

ক্লাসিক্যাল ইউজের জন্য বেস্ট পার্ফর্মেন্স সাথে গর্জিয়াস লুক যে কেউ প্রথম দেখায় পছন্দ করে ফেলবে। বলে রাখা ভালো আজকের আলোচনা করা ল্যাপটপগুলোর মধ্যে সবথেকে গুড লুকিং ডিভাইস এটিই। অসাধারন এই ল্যাপটপটি যদি চান তবে আপনি এটি নিতে পারেন। তবে বাজারে এই প্রাইস ব্রাকেটে আরো অপশন পাবেন আপনি যদি শুধু বিজনেস, স্টাইলিশ এবং ক্লাসিক একটি ডিভাইস খুঁজেন তবে এটি আপনার জন্য বেস্ট অপশন।

আমার মতামত:

দামের বিবেচনায় আপনার চাহিদা যদি গেমিং হয় এবং বাজেট দের থেকে দুই লক্ষটাকার মধ্যে তবে আপনার জন্য Lenovo Legion 5i আপনাকে ভালো সাপোর্ট দিতে পারবে। অন্যদিকে টুকটাক গেমিং সাথে বিজনেস ক্লাস স্টাইলিশ ল্যাপটপ চুজ করতে হলে আপনি Microsoft Surface Pro 8 দেখতে পারেন। এছাড়াও বাজারে এই রেঞ্জ এ আরো কিছু ভালো ল্যাপটপ ও দেখা যায়, আপনি চাইলে সেগুলোর সাথেও বিবেচনা করে দেখতে পারেন। আমাকে আপনার মতামত জানাবেন।

 

তথ্যসূত্রঃ mcsolution.com.bd/laptop/lenovo

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।